খেলাধুলা

ইংল্যান্ডের নেতৃত্ব নেয়া ভুল ছিল : পিটারসন

image
Sat, October 17
03:31 2015

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম :

ණ☛ ইংল্যান্ড ক্রিকেট দলের নেতৃত্ব নিয়েই বড় ভুল করেছিলেন বলে মনে করেন কেভিন পিটারসেন। ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্টের সঙ্গে ঝামেলা বাধিয়েই তার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষের পথে। সর্বশেষ গত বছর জানুয়ারিতে ইংল্যান্ডের হয়ে মাঠে নামেন তিনি। বিভিন্ন ঝামেলায় জড়িয়ে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা তার ঘোর অন্ধকারে।

ණ☛ দক্ষিণ আফ্রিকায় জন্ম হলেও তিনি দীর্ঘদিন ইংল্যান্ডের ক্রিকেট দলে অন্যতম ভরসা ছিলেন। ২০০৮ এর সেপ্টেম্বর থেকে ২০০৯-এর জানুয়ারি পর্যন্ত ইংল্যান্ড ক্রিকেট দলের নেতৃত্ব দেন তিনি। ওই ৫ মাসে তার নেতৃত্বে ইংল্যান্ড ৩ টেস্ট ও ৯ ওয়ানডে খেলে। ক্রিকেট ক্যারিয়ারে তার তখন নেতৃত্ব নেয়াটা অনেক বড় ভুল ছিল বলে মনে করেন পিটারসেন। ৩৫ বছর বয়সী এ ব্যাটসম্যান বলেন, ‘আমার তখন ইংল্যান্ডের নেতৃত্ব নেয়া ঠিক হয়নি। কিন্তু কোনো যোগ্য প্রার্থী পাওয়া যাচ্ছিল না। তাই বাধ্য হয়ে আমাকেই দায়িত্ব নিতে হয়। তখন না নিয়ে এখন নেতৃত্ব নিলে অনেক ভাল করতাম। তখন অনেক পরিস্থিতি তৈরি হয়েছিল, যা আমি ঠিকঠাক সামলাতে পারিনি। সত্য কথা বলতে আমার কোনো দ্বিধা নেই। পরিণত হওয়ার আগেই আমাকে নেতৃত্ব দেয়া হয়েছিল। যেটা মোটেও ঠিক হয়নি। আমারও তখন নেতৃত্ব নেয়া ঠিক ছিল না।’

ණ☛ ‘বিবিসি’কে দেয়া সাক্ষাতকারে তিনি আরও জানান, মাইকেল ভন তার সেরা অধিনায়ক। ভন তার আত্মবিশ্বাস বাড়াতে দারুণ ভূমিকা রাখেন বলে জানালেন পিটারসেন। দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করা পিটারসেন সেবার নিজ মাতৃভূমিতেই সফরে যাচ্ছিলেন। এর আগে ইংলিশ ক্রিকেটারদের ডেকে তখনকার অধিনায়ক মাইকল ভন বলেন, ‘কেপি আমাদেরই একজন। এই সফরে তাকে অনেক প্রতিকূল অবস্থায় পড়তে হবে। আমরা যেন ওকে আগলে রাখি। কেউ ওকে আঘাত করলে দল বেধে তার ওপর আমরা ঝাপিয়ে পড়বো।’ পিটারসেন বলেন, ‘ওই বক্তব্যে আমার আত্মবিশ্বাস অনেক বেড়ে গিয়েছিল।

ණ☛ মনে হয়েছিল, আমি নিশ্চিন্তে ব্যাট করতে পারি। কারণ, অধিনায়ক তখন আমার পেছনে ছিলেন। আমার কাছে তিনিই ইংল্যান্ডের সেরা অধিনায়ক।’ ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে পিটারসেন ১০৪ টেস্টে ২৩ সেঞ্চুরি ও ৩৫ ফিফটিতে ৪৭.২৮ গড়ে করেন ৮১৮১ রান। আর ১৩৬ ওয়ানডেতে ৯ সেঞ্চুরি ও ২৫ ফিফটিতে ৪০.৭৩ গড়ে তার রান ৪৪৪০।

লেখাটি ২৪৬ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৩০৪৬৫৯৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৪৩ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা