'বিশ্বের প্রথম শ্রেনীর বিশ্ববিদ্যালয় গুলো বেসরকারী বিশ্ববিদ্যালয়'

রাজনীতি

'বিশ্বের প্রথম শ্রেনীর বিশ্ববিদ্যালয় গুলো বেসরকারী বিশ্ববিদ্যালয়'

image
Wed, October 5
08:58 2016

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:


মোঃ হুমায়ুন কবির ১৯৮৫ সালে যশোর জেলায় জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএল.বি এবং এলএল.এম করার পর সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আইন বিভাগে যোগদান করেন। বর্তমানে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তে সহকারী অধ্যাপক এবং আইন বিভাগের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পরিবেশ, পরিচালনা, শিক্ষাদান পদ্ধতি ইত্যাদি বিষয়ে তার নিবিড় অভিজ্ঞতা রয়েছে। দেশে জঙ্গিবাদ তৎপরতা বৃদ্ধি এবং তার সঙ্গে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালইয়ের শিক্ষার্থী ও শিক্ষকের যুক্ত থাকার অভিযোগের পরিপ্রেক্ষিতে নিউজ অর্গান টুয়েন্টিফোর সম্প্রতি তাঁর সঙ্গে কথা বলে। সাক্ষাৎকার নিয়েছেন শাহ মাছুম বিল্লাহ ফারুকী।


আপনি আইন বিভাগের প্রধান হওয়ার পর থেকে কেমন চলছে ইউনিভার্সিটি?

----> আমি বা আমরা আইন বিভাগের সকল শিক্ষক - শিক্ষিকা বৃন্দ আমাদের দায়িত্ব যথাযথ ভাবে পালনের চেষ্টা করছি মাএ। মৃল্যায়ন টা আপনাদের কাছে, আমার প্রান প্রিয় ছাএ-ছাএীদের কাছে।


এবার অন্য প্রসঙ্গে আসি, আপনি কি বেসরকারী বিশ্ব বিদ্যালয়ে ছাএ রাজনীতি সমর্থন করেন, করলে কেন করেন?

-----> ছাএলীগ, ছাএদল কিম্বা অন্য কোন ছাএ সংঘটন, তাদের প্রকৃত পরিচয় হলো তারা ছাএ। রাজনীতি বা অন্য কার্যকম গুলো হলো জনকল্যান বা সেচ্ছাসেবক মৃলক কাজ। নিজের আখের গোছানো ছাএ রাজনীতি আমি সমর্থন করি না।


অভিযোগ উটেছে, কিছু কিছু বেসরকারী বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের একটা অংশের মধ্যে সশস্র উগ্রপন্হী রাজনীতি ঢুকে যাচ্ছে। গুলশান হামলায় পর এই অভিযোগ অত্যন্ত জোরালো হয়ে উটেছে। এ প্রসঙ্গে আপনার পর্যবেক্ষণ কি?

-----> এটি একটি বিছিন্ন ঘটনা। এটার সংঙ্গে সমগ্র বেসরকারী বিশ্ব বিদ্যালয়কে জড়ানো টিকনয়। এটা করলে বেসরকারী বিশ্ব বিদ্যালয়ের সাথে অন্যায় করা হবে।


যে সব বেসরকারী বিশ্ব বিদ্যালয়ের নামে এ সব অভিযোগ উটেছে, সে গুলোর কর্তৃপক্ষের কি এসব দিকে নজর দেওয়া কর্তব্য ছিল না, আপনি এ ব্যায়াপারে কি বলবেন।

-----> আমরা কেউ দায়িত্ব এড়াতে পারি না, দায়িত্ব ছিল পরিবারে, দায়িত্ব ছিল সমাজের, রাষ্টের এবং বেসরকারী বিশ্ব বিদ্যালয়ের কর্তৃপ। সুতরাং দোষারোপের সংস্কৃতি পরিহার করে আসুন আমরা সবাই সন্তাস এবং জঙ্গিবাদ নি:মৃল এক্ষএিত হয়ে কাজ করি।


ছাএলীগ বলছে, বেসরকারী বিশ্ববিদ্যালয় গুলোতে সরব রাজনীতি থাকতে হবে। আপনি কি বলেন।

-------> সবর রাজনীতি গুনগত পরিবর্তন দরকার।তা না হলে বর্তমানে প্রচলিত রাজনীতি কোথাও চালু হওয়ার পক্ষে আমার মত নেই।


বেসরকারী বিশ্ববিদ্যালয়ের ছাএ - ছাএীদের সম্পর্কে আপনার মৃল্যায়ন

-----> UGC বা শিক্ষা মন্তনালয় শিক্ষার ক্ষেতে কোন পার্থক্য করে না।বিশ্বের প্রথম শ্রেনীর বিশ্ব বিদ্যালয়ের গুলো বেসরকারী বিশ্ব বিদ্যালয়।আমাদের দেশে বেসরকারী বিশ্ব বিদ্যালয়ের যাতা শুরু হয়েছে মাএ কিছু দিন। সে হিসাবে ছাএ- ছাএীরা খুবই ভাল করছে।


কিছু কিছু বিশ্ব বিদ্যালয় দেখা গেছে বিপনী বিতানের উপর গড়ে উঠছে যার কোন নিজস্ব ক্যাম্পাস নাই। এ ব্যায়াপারে আপনি কি বলবেন।

-----> বেসরকারী খাতে শিক্ষা বিস্তার নিংসস্কে একটি ভাল উদ্যোগ। আমাদের মতো উন্নয়নশীল দেশে একবারে সকল সমস্যা সমাধান করা সম্ভব নয়। আস্তে আস্তে প্রত্যেকটা বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে যাবে বলে আমি মনে করি।


আপনাদের ভার্সিটি তো নিজস্ব ক্যাম্পাসের উপর প্রতিষ্ঠিত, এ ব্যাপারে কিছু বলবেন।

------> নিজস্ব সবুজ শ্যামল ক্যাম্পাস, যে খানে মাটির গন্ধ আছে, অবশ্যই সবার ভাল লাগবে।


শুনলাম এ ভার্সিটি নাকি পাবলিক মন্জরি কমিশন কালো তালিকা ভুক্ত?

------> বিশ্ব বিদ্যালয় মন্জুরি কমিশন ' কিছু দিন পর পরই প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ের অবস্হান বিভিন্ন ক্যাটাগরিতে নির্ধারন করে। এটা কালো তালিকা নয়। অল্প কয়েকদিন আগে UGC এ রকম একটি তালিকা প্রকাশ করেন। যেখানে ৩৯ টা বিশ্ব বিদ্যালয়ের টুকটাক সমস্যার কথা উল্লেখ আছে। আমাদের সমস্যা হলো ২০১০ সালের আইন অনুযায়ী ট্রাস্টি বোর্ডের মাধ্যমে বিশ্ববিদ্যালয় পরিচালিত হতে হবে। যে টা কয়েক দিনের ভিতর হয়ে যাবে।


বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড নিয়ে সমস্যা এ এব্যাপারে কিছু বলবেন?

------> ট্রাস্টি বোর্ড নিয়ে কোন সমস্যা নেই। জনাব শামীম আহমেদ, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, দ্রুত ট্রাস্টি বোর্ড গঠন করেন।


বিশ্ব বিদ্যালয়ের ভালো দিক এবং মন্দ দিক কিছু বলুন?

-------> ভাল - মন্ধ দিক বিবেচনায় সময়, এখন ও আসেনি।আমরা কর্মী হিসাবে একটা প্রতিষ্ঠান কে যথাযথ মর্যাদায় প্রতিষ্টা করা জন্য কাজ করে যাচ্ছি।

লেখাটি ৯৬২ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৬৪৪৩৬০৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৯৪ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger