অর্থ বাণিজ্য

মৌলভীবাজারে কোরবানীর ঈদকে সামনে রেখে গরুর হাটগুলোতে প্রতিদিনই ভিড় বাড়ছে ক্রেতা ও বিক্রেতাদের!

image
Sun, August 13
02:58 2017

অাব্দুল কালাম, মৌলভীবাজার:

ණ☛ কোরবানীর ঈদকে সামনে রেখে মৌলভীবাজার জেলায় পশু ব্যবসায়ীদের আনাগোনা বেড়েছে। জেলার বিভিন্ন এলাকার হাটে এমনকি বাড়িতে ঘুরে ঘুরে দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা গরু ও ছাগল কিনতে শুরু করেছে। দেশের বাজারে প্রায় ১ লক্ষের অধিক পশু পাঠাতেও প্রস্তুত মৌলভীবাজার জেলার খামারী ও সাধারণ কৃষকরা।

ණ☛ বর্তমান পরিস্থিতিতে মৌলভীবাজার গো-খামারী এবং কৃষকেরা ভাল দামে গরু বিক্রি করতে পারায় বেজায় খুশি। তবে এলাকার গো- খামারী ও কৃষকদের এই হাসি শেষ পর্যন্ত থাকবে কি-না এ নিয়ে নানা সংশয় দেখা দিয়েছে। ভারত থেকে বাংলাদেশের বিভিন্ন সীমান্ত দিয়ে গরু আসবে বিজিবি মহাপরিচালকের এমন ঘোষণায় খামারীদের মাঝে আতঙ্ক সৃষ্টি হয়েছে। দেশের বাজারে মৌলভীবাজার জেলার গরু ও ছাগলের আলাদা কদর রয়েছে। জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এবার এলাকায় প্রায় ২ লাখ কোরবানীর পশু রয়েছে যা স্থানীয় মানুষের প্রয়োজন মেটানোর পাশাপাশি দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হবে।

ණ☛ গত বছর মৌলভীবাজার গো-খামারী ও কৃষকেরা গরুর ভালো মূল্য পাওয়ায় এবারও জোরে শোরে পশুর প্রতি যত্ন নিতে শুরু করেছে। আশায় বুক বেঁধে আছে। এলাকার গ্রামেগঞ্জে এমন কোন বাড়ি নেই যেখানে ২/৪টি কোরবানীর গরু পাওয়া যাবে না।

ණ☛ শুধু কি তাই কোরবানীর ঈদকে কেন্দ্র করেই জেলার বিভিন্ন এলাকায় হাজার হাজার গো-খামার গড়ে উঠেছে। বিগত এক যুগেরও বেশি সময় ধরে এই কোরবানীর গরু লালন পালন এবং কেনা বিক্রির কারণে এখানকার অর্থনৈতিক পরিস্থিতির আমূল পরিবর্তন এসেছে। তার পরেও ধারাবাহিকভাবে পর পর কয়েকবার ভারতীয় গরু অনুপ্রবেশের কারণে এখানকার খামারী ও ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতির মধ্যে পড়েছিল কিন্তু তারপরেও তারা হাল ছাড়েনি।

ණ☛ গতবার লাভবান হওয়ায় এবার আরও উজ্জীবিত হয়ে সকলেই কোরবানীর পশুর জন্য নিবিড়ভাবে সময় ব্যয় করছেন। সকলের মাঝেই পশু ক্রয়-বিক্রির ব্যাপক প্রস্তুতি চলছে। এলাকার গরুর হাটগুলোতে প্রতিদিনই ভিড় বাড়ছে ক্রেতা ও বিক্রেতাদের। রোজার পর থেকেই দেশের বড় বড় ব্যাপারীদের আনাগোনা শুরু হয়েছে মৌলভীবাজার জেলার সবকটি উন্নত মানের খামার গোলোতে।

লেখাটি ৯২ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৫৪৫০৯৫২৯



অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৪৮৭ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের