খেলাধুলা

শুরুটা ভালো না হলেও দিন শেষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

image
Mon, September 4
06:33 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ অস্ট্রেলিয়াকে তো আর প্রতিদিন বাগে পাওয়া যায় না। এবার যখন পাওয়া গেছে, তার পুরোটাই উসুল করে নিতে চায় বাংলাদেশ। ইতিহাসে প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার স্বপ্ন দেখছে মুশফিকুর রহিম অ্যান্ড কোং। প্রথম টেস্টে অসিদের হারিয়ে আজ সেটার শুরুটাও ভালো করেছে টাইগাররা। এবার তুলির শেষ আঁচড় টানার অপেক্ষা। চট্টগ্রামে দ্বিতীয় টেস্টের শুরুটা ভালো না হলেও দিনের শেষের দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ।

ණ☛ প্রথম দিনের খেলা শেষে ৬ উইকেটে ২৫৩ রান করেছে বাংলাদেশ। অধিনায়ক মুশফিকুর রহিম ৬২ ও নাসির হোসেন ১৯ রানে ব্যাট করছেন। মঙ্গলবার টেস্টের দিনে একটি বা দুটি সেশন খেলতে পারলে অস্ট্রেলিয়ার সামনে বড় রাখতে সক্ষম হবে টাইগাররা।

ණ☛ আজ দিনের প্রথম ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে ফিরে যান তামিম ইকবাল। দলের রান তখন ১৩। নাথান লায়নের বলে লেগবিফোর হন এই টাইগার ওপেনার। প্রথম টেস্টের উভয় ইনিংসে হাফসেঞ্চুরি করা তামিম আউট হন ৯ রান করে। তিন নম্বরে ব্যাট করতে এসেছিলেন ইমরুল কায়েস। তবে তাঁকেও ফিরিয়ে দেন লায়ন।

ණ☛ ১৪তম ওভারের চতুর্থ বলটা এসে আঘাত হানে ইমরুলের প্যাডে। অসি ফিল্ডারদের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। তবে রিভিউ চেয়ে বসেন লায়ন। রিপ্লেতে দেখে ইমরুলকে আউট ঘোষণা করেন টিভি আম্পায়ার। বাংলাদেশের স্কোর তখন ২১।

ණ☛ এরপর ৪৯ রানের জুটি বেঁধে ম্যাচে বাংলাদেশের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করে চলছিলেন সৌম্য-মুমিনুল। দলীয় ৭০ রানে নাথান লায়নের তৃতীয় শিকার হয়ে ফিরে যান ৩৩ রান করা সৌম্য সরকার।

ණ☛ লাঞ্চের পর নাথান লায়নের চতুর্থ শিকার হন মুমিনুল হক। তামিম, সৌম্য, ইমরুলদের মতো মুমিনুলকেও লেগবিফোরের ফাঁদে ফেলেন লায়ন। ৬৭ বলে ৩১ রান করেন প্রথম টেস্টের দলে না থাকা ‘বাংলাদেশের ব্র্যাডম্যান’খ্যাত মুমিনুল।

ණ☛ এরপর সাকিব-মুশফিক মিলে যোগ করেন ৩২ রান। তবে অ্যাশটন অ্যাগারের বলে উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে ফিরে যান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ৫২ বলে ২৪ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

ණ☛ সাকিব ফেরার পর মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বাংলাদেশ। এই জুটি থেকে আসে ১০৫ রান। মুশফিক কিছুটা দেখেশুনে খেললেও সাব্বির খেলেন ওয়ানডের মেজাজে। তবে এক বিতর্কিত আউটে সাজঘরে ফিরে যান সাব্বির। তখন তাঁর ঝুলিতে ছিল ৬৬ রান। বল খরচ করেছেন ১১৩টি। তবে মুশফিকের সঙ্গে জুটি বেঁধে তারা দলকে একটা সম্মানজনক স্কোরের পথ দেখান।

ණ☛ দিনের শেষ সময়ে অবশ্য আর কোনো বিপদ ঘটতে দেননি মুশফিক ও নাসির। আজ এক পেসার নিয়ে নেমেছে বাংলাদেশ। যার অর্থ হচ্ছে, আরেকটি স্পিন বধ্যভূমিরই আভাস দিচ্ছে চট্টগ্রামের এই উইকেট। যেখানে স্পিনাররা ব্যাটসম্যানদের জীবন ওষ্ঠাগত করে তুলবেন। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে নাথান লায়ন নেন ৫ উইকেট।

ණ☛ একই কারণে তিন স্পিনার নিয়ে মাঠে নেমেছে অস্ট্রেলিয়াও। নাথান লায়ন ও অ্যাশটন অ্যাগারের সঙ্গে হাত ঘোরাবেন স্টিভ ও’কিফ। এ ছাড়া অস্ট্রেলিয়া দলে আরো একটি পরিবর্তন এসেছে। উসমান খাজাকে বসিয়ে দলে নেওয়া হয়েছে অলরাউন্ডার হিলটন কার্টরাইটকে।

লেখাটি ১০৬ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৫৪১১৪৪১৪



অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৪৮৪ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের