আন্তর্জাতিক

নিরাপত্তা বাহিনী ও স্থানীয় মিলিশিয়া রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দিচ্ছে, প্রমাণ মিলেছে: জাতিসংঘ

image
Mon, September 11
07:43 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর চলমান নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান সতর্কবার্তা দিয়ে বলেছেন, সেখানে ‘জাতিগত নিধন’ চলছে।

ණ☛জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে জেইদ রা’দ আল হুসেইন বলেন, ‘মিয়ানমার মানবাধিকার তদন্তকারীদের সেখানে প্রবেশ করতে অস্বীকৃতি জানানোর কারণে বর্তমান পরিস্থিতি পুরোপুরি পর্যালোচনা করা যাচ্ছে না, কিন্তু পরিস্থিতি দেখে মনে হচ্ছে এটা জাতিগত নির্মূলের আদর্শ উদাহরণ।’

ණ☛ জেইদ আরো বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে চলমান অভিযান স্পষ্টত অসামঞ্জস্যপূর্ণ এবং এতে আন্তর্জাতিক আইনের মৌলিক নীতির কোন তোয়াক্কা করা হচ্ছে না। আমরা বহু রিপোর্ট এবং উপগ্রহ চিত্র পেয়েছি যেখানে নিরাপত্তা বাহিনী ও স্থানীয় মিলিশিয়ারা রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দিচ্ছে বলে প্রমাণ মিলেছে। এছাড়া, পলায়নরত মানুষকে গুলি করা সহ বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের একইরকম বর্ণনা পাওয়া গেছে অনেকের কাছ থেকে।

ණ☛চলমান এই নৃশংস সামরিক অভিযানের ইতি টানতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে জেইদ বলেন, সংঘটিত অপরাধের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে এবং রোহিঙ্গা জনসংখ্যার বিরুদ্ধে মারাত্মক ও ব্যাপক বৈষম্যের চর্চা পাল্টাতে হবে।

লেখাটি ১৯২৪ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৫৪১১১২৮৯



অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৪৮৪ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের