আন্তর্জাতিক

রোহিঙ্গাদের ত্রাণ দিতে চায় কংগ্রেস

image
Wed, September 13
03:45 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় তিন লক্ষ রোহিঙ্গা শরণার্থীর জন্য ত্রাণের খুবই প্রয়োজন। মঘর বার পশ্চিমবঙ্গ কংগ্রেস কমিটির সভাপতি অধীর চৌধুরি এক সমাবেশে জানিয়েছেন, কংগ্রেস সংসদীয় দলের পক্ষ থেকে তাঁরা বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় শিবিরে ত্রাণ নিয়ে যেতে চান। তবে তিনি জানিয়েছেন, ভারত ও বাংলাদেশ সরকারের মধ্যে আলোচনা সাপেক্ষে তাঁরা ত্রাণ পৌঁছে দিতে চান।

ණ☛ গত সোমবার কলকাতায় বিভিন্ন মুসলিম সংগঠনের ডাকা সমাবেশে যোগ দিয়ে অধীর চৌধুরি রোহিঙ্গাদের গণহত্যার নিন্দা করেছিলেন। একই সঙ্গে ভারত সরকারের রোহিঙ্গা বিতাড়নের সমালোচনায়ও সরব হয়েছিলেন। তবে মঙ্গ কংগ্রেসের উদ্যোগে দক্ষিণ কলকাতায় মায়ানমার দূতাবাসের সামনে প্রতিবাদ সভা করেছে। এই সভায় রোহিঙ্গা মুসলিমদের দুর্দশার বিরুদ্ধে সরব হয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। সমাবেশ থেকে রোহিঙ্গাদের উপরে অত্যাচার বন্ধ করার দাবি তুলেছেন কংগ্রেস নেতারা। অধীরবাবু বলেন, মায়ানমারে অত্যাচারিত হয়ে বাংলাদেশ হয়ে বা সরাসরি যে সব রোহিঙ্গা এ দেশে ঢুকছেন, তাঁদের ‘পুশব্যাক’ করে ফেরত পাঠানোর নীতি নিয়েছে নরেন্দ্র মোদীর সরকার।

ණ☛বিজেপি-র তরফে যুক্তি দেওয়া হচ্ছে, রোহিঙ্গাদের মধ্যে থেকে অনেকে জঙ্গি হচ্ছে। অধীরবাবুর পাল্টা প্রশ্ন, কাশ্মীর বা উত্তর-পূর্বের রাজ্যেও তো জঙ্গি সমস্যা আছে। তাই বলে সকলকেই কি ‘ফেরত’ পাঠানো হবে? মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কাছে প্রদেশ সভাপতি এ রাজ্যে থাকা রোহিঙ্গাদের উদ্বাস্তু কার্ড দেবার দাবি জানিয়েছেন। সভার পরে দূতাবাসে কংগ্রেসের পক্ষ থেকে একটি দাবিপত্র তুলে দেওয়া হয়েছে।

ණ☛এদিকে, পশ্চিমবঙ্গে সংখ্যালঘুদের অন্যতম বৃহত্তম সংগঠন জমিয়তে উলেমা হিন্দের প্রধান ও রাজ্য সরকারের মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী বলেছেন, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের জন্য তারাও ত্রাণ সামগ্রী পাঠানোর ব্যবস্থা করছেন।

লেখাটি ২১০ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৫৮৯৪৪৪৫৯

অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৬২৪ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের