আন্তর্জাতিক

‘রোহিঙ্গা ইসুতে নিরাপত্তা পরিষদ ব্যর্থ: হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামনেস্টির সংবাদ সম্মেলন

image
Wed, September 13
03:52 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে জাতি নিধন ‘উৎসবের’ বিষয়টি এড়িয়ে যাচ্ছে (ইগনোরিং) জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এমন অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক শীর্ষ দুটি সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

ණ☛তারা মঙ্গলবার জাতিসংঘ সদর দপ্তরে এক যৌথ সংবাদ সম্মেলনে নিরাপত্তা পরিষদের বিরুদ্ধে এ অভিযোগ আনে। এতে দুই সংগঠনের প্রতিনিধিরা বলেন, নিরাপত্তা পরিষদ হলো জাতিসংঘের সবচেয়ে শক্তিশালী সংগঠন। তারা রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানো হলেও মুখ খুলতে ব্যর্থ হয়েছে। এমন কি চলমান এই সহিংসতা অবিলম্বে বন্ধের আহ্বান জানাতেও ব্যর্থ হয়েছে। উল্লেখ্য, আজ সুইডেন ও বৃটেনের আহ্বানে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে এজেন্ডা একটিই। তাহলো রাখাইনে রোহিঙ্গা সঙ্কট। এই বৈঠকের আগে হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ওই সংবাদ সম্মেলন করেছে।

ණ☛ মঙ্গলবার জাতিসংঘ বলেছে, ২৫ শে আগস্ট রাখাইনে সহিংসতা শুরুর পর পালিয়ে বাংলাদেশে এসেছে কমপক্ষে তিন লাখ ৭০ হাজার রোহিঙ্গা। প্রতিদিন আসছে হাজার হাজার। সংবাদ সম্মেলনে হিউম্যান রাইটস ওয়াচের জাতিসংঘে নিযুক্ত পরিচালক লুইস চারবোনেউ রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে বলেন, এটা একটি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার হুমকি। আর এ সময় নীরবে বসে থাকায় নিরাপত্তা পরিষদের কোনো অজুহাত থাকতে পারে না।

লেখাটি ৩৩৭ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৫৮৯৪৪৪৩৪

অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৬২৪ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের