বিনোদন

বাচ্চুকে ক্ষমা চাইতে হবে: এফডিসিতে চলচ্চিত্র পরিবারের সংবাদ সম্মেলন

image
Fri, October 20
02:30 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম :

ණ☛ প্রয়াত বরেণ্য নির্মাতা, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, প্রযোজক ও অভিনেতা খান আতাউর রহমানকে সম্প্রতি ‘রাজাকার’ মন্তব্য করে বিতর্কের সৃষ্টি করেছেন বিশিষ্ট নাট্যজন-মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। এরই প্রতিবাদ স্বরূপ গতকাল দুপুরে এফডিসি’র জহির রায়হান কালারল্যাব মিলনায়তনে ‘দুঃখের কিছু কথা বলতে চাই’ শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন অভিনেতা-মুক্তিযোদ্ধা ফারুক, নির্মাতা আমজাদ হোসেন, সিবি জামান, আজিজুর রহমান, মুশফিকুর রহমান গুলজার, খান আতার মেয়ে সংগীতশিল্পী রোমানা ইসলাম, ছেলে সংগীতশিল্পী-অভিনেতা আগুনসহ আরো অনেকে। সংবাদ সম্মেলনে চলচ্চিত্রকার আমজাদ হোসেন বলেন, কিছু দুঃখের কথা বলতে চাই। সে সময়ের কথা বলবো আজ। মুক্তিযুদ্ধের নয় মাসে আমরা একটা গালি তৈরি করেছিলাম।

ණ☛ সে গালিটির নাম ‘রাজাকার’। যারা স্বাধীনতার বিরুদ্ধে ছিলেন তাদের আমরা এই গালিটি দিতাম। আন্তর্জাতিকভাবে আমাদের দেশের প্রথম নায়ক খান আতাউর রহমান। বাচ্চু সাহেব তুমি আমার দেশের লোক। তুমি একজন মুক্তিযোদ্ধা। তুমি কেন এই গালিটা আতা ভাইকে দিলে? তিনি তো তোমার কোনো ক্ষতি করেন নাই। তিনি অনেক আগে পৃথিবী ছেড়ে চলে গেছেন। তুমি কেন তার সম্পর্কে এই গালিটা উচ্চারণ করলে? তুমি যদি সত্যিই এ কথাটা বলে থাকো, তোমাকে ক্ষমা চাইতে হবে চলচ্চিত্রের মানুষের কাছে, বাংলার মানুষের কাছে। আর ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি দেখানোর জন্যই এ আয়োজন। সবাই দেখে বুঝুক কি ছবি খান আতা তৈরি করেছিলেন। একজন মৃত মানুষকে কবর থেকে তুলে তাকে অপমান করার অধিকার তোমার নেই। এর বিচার আল্লাহর উপর ছেড়ে দিলাম।

ණ☛ বাংলাদেশ চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক ও চলচ্চিত্রের অভিনেতা ফারুক বলেন, আমি আজ দুঃখের কথা জানাতে সকলকে ডেকেছি। অনেক কষ্ট মনে চেপে রেখেছি এসব কথা। খান আতা পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি মুক্তি পায় ১৯৭৩ সালে। তখন বঙ্গবন্ধুর সরকার ক্ষমতায় ছিল। মুক্তিযুদ্ধের সরকারই ছবিটি নিয়ে যখন আপত্তি করেনি তখন আপনি (নাসির উদ্দিন ইউসুফ) কেন খান আতার বিরুদ্ধে কথা বলছেন। তার মানে আপনি স্বাধীনতার বিরুদ্ধে কথা বলছেন! জাতির কাছে বিচার চাই আমি। কি কারণে গুণী এই মানুষকে ‘রাজাকার’ বলা হচ্ছে এর জবাব দিতে হবে।

ණ☛ আরেক পরিচালক সিবি জামান বলেন, খান আতার মতো মানুষকে নিয়ে যারা এমন মন্তব্য করতে পারে তাদেরকে ঘৃণা করি। আগুন তার বক্তব্যে বলেন, এভাবে গুণী মানুষদের ছোট করতে নেই। আমার বাবাকে দেশের সবাই চেনেন ও জানেন। আজকে হঠাৎ তাকে রাজাকার বলে দিলেই তাকে খাটো করা যাবে না। আমি যদি বঙ্গবন্ধুর আদর্শের মানুষ হয়ে থাকি তবে অবশ্যই এই যুদ্ধে আমি জয়ী হবোই। প্রমাণ হবেই আমার বাবা রাজাকার ছিলেন না। আমার সঙ্গে দেশবাসী রয়েছেন। সবার প্রতি আমার কৃতজ্ঞতা।

ණ☛ বক্তব্য পর্ব শেষে, খানা আতা’র ‘আবার তোরা মানুষ হ’ ছবিটি প্রদর্শিত হয়। উল্লেখ্য, সম্প্রতি নিউ ইয়র্কে অনুষ্ঠিত সাংস্কৃতিক অভিবাসীদের সমাবেশে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু খান আতাউর রহমানকে ‘রাজাকার’ বলে মন্তব্য করেন। তিনি আরো বলেন, খান আতা নির্মিত ‘আবার তোরা মানুষ হ’-তো নেগেটিভ ছবি। যেখানে মুক্তিযোদ্ধাদের বলছে, ‘আবার তোরা মানুষ হ!’

লেখাটি ৩৪৭ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৫৯১০৮২০৪

অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৬২৭ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের