খেলাধুলা

ভারতের ক্রিকেট দলে এখন কেন মুসলিম ক্রিকেটার নেই; বিতর্ক ঝড়

image
Thu, October 26
06:38 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ ভারতের ক্রিকেট টিমে এই মুহুর্তে কেন কোনও মুসলিম খেলোয়াড় নেই, এই প্রশ্ন তুলে তোপের মুখে পড়েছেন বরখাস্ত হওয়া সাবেক পুলিশ কর্মকর্তা সঞ্জীব ভাট। সাবেক ক্রিকেটার হরভজন সিং থেকে শুরু করে বহু সাধারণ ভারতীয় সোশ্যাল মিডিয়াতে মি ভাটকে এক হাত নিয়েছেন। তারা সবাই সঞ্জীব ভাটকে মনে করিয়ে দিয়েছেন, ভারতের ক্রিকেট টিমে যারা খেলেন তারা সবাই ভারতীয় - তাদের আলাদা আলাদা ধর্মের ভিত্তিতে দেখার কোনও দরকার নেই।

ණ☛ গুজরাট ক্যাডারের সাবেক ইন্ডিয়ান পুলিশ সার্ভিস কর্মকর্তা সঞ্জীব ভাট সে রাজ্যে ২০০২ সালের দাঙ্গায় মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে খবরের শিরোনামে এসেছিলেন। তিনি অভিযোগ করেছিলেন, মুখ্যমন্ত্রী মোদি না কি দাঙ্গার সময় পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে নির্দেশ দিয়েছিলেন - 'মুসলিমদের ওপর হিন্দুদের রাগ ও ক্ষোভের প্রকাশ ঘটাতে দেওয়া হোক'।

ණ☛ পরে বিশেষ তদন্তকারী দল সেই অভিযোগ নাকচ করে দেয়। ২০১৫ সালে পুলিশ সার্ভিস থেকে বরখাস্ত হওয়ার পর তিনি এখন যে প্রশ্ন তুলেছেন তা নিয়েও তুমুল বিতর্ক দেখা দিয়েছে। ২২ অক্টোবর দুপুরে নিজের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টে মি ভাট পোস্ট করেন : "এখন কি ভারতের ক্রিকেট দলে কোনও মুসলিম খেলোয়াড় খেলছে? স্বাধীনতার পর এ জিনিস কতবার হয়েছে যে একজন মুসলিমও দলে জায়গা পাননি?"

ණ☛ তিনি আরও লেখেন, "মুসলিমরা কি ক্রিকেট খেলা বন্ধ করে দিয়েছে?" "না কি যারা খেলোয়াড়দের নির্বাচন করছেন তারা অন্য কোনও খেলার নিয়ম অনুসরণ করছেন?" এই মুহুর্তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল যে ওয়ান-ডে সিরিজ খেলছে, সেখানে ভারতীয় স্কোয়াডের গঠন দেখেই সম্ভবত মি ভাট এ মন্তব্য করেন। কিন্তু সোশ্যাল মিডিয়াতে তার এই পোস্টের প্রতিক্রিয়া হয় তীব্র। ভারতের বহু মুসলিম ব্যক্তিও তার ফেসবুক পেজে গিয়ে লেখেন, 'জোর করে ক্রিকেট দলের ভেতরেও হিন্দু-মুসলিম বিভাজন আনবেন না'। আরিব কামাল খান নামে একজন মন্তব্য করেন, "ভারতীয় ক্রিকেট দলে ধর্মীয় রং দেওয়ার কোনও প্রয়োজন নেই। এই অপ্রয়োজনীয় বিতর্ক তৈরি করে আপনি মুসলিম-বিরোধীদের হাতেই অস্ত্র তুলে দিচ্ছেন।" সাবেক ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কড়া প্রতিক্রিয়া দেখান স্পিনার হরভজন সিং।

ණ☛ তিনি নিজের টুইটার অ্যাকাউন্টে হিন্দিতে লেখেন, "হিন্দু-মুসলিম-শিখ-খ্রীষ্টান সবাই একে অন্যের ভাই। আমাদের ক্রিকেট দলে যারা খেলে তারা সবাই ভারতীয় - এখানে জাতি-ধর্ম-বর্ণের বিষয় টেনে আনার কোনও দরকার নেই।"

ණ☛ ঘটনাচক্রে সঞ্জীব ভাট এ অভিযোগ তোলার মাত্র সপ্তাহতিনেক আগেই ভারতের হয়ে ব্যাঙ্গালোরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের আন্তর্জাতিক খেলেছেন মহম্মদ শামি। তিন ফর্ম্যাটেই তিনি ভারতীয় দলে বেশ নিয়মিত একজন ক্রিকেটার। হায়দ্রাবাদের ফাস্ট বোলার মোহাম্মদ সিরাজও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টিটোয়েন্টি সিরিজে ভারতীয় দলে ডাক পেয়েছেন।

ණ☛ অতীতে মনসুর আলি খান (টাইগার) পাতৌদি, মহম্মদ আজহারউদ্দিনের মতো ক্রিকেট লেজেন্ডরা শুধু ভারতীয় দলের হয়ে খেলেনইনি, বহু বছর ভারতীয় দলকে নেতৃত্বও দিয়েছেন। বিবিসি বাংলা

লেখাটি ১৮৪ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৫৯১০৮৮৩৪

অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৬২৭ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের