রাজনীতি

প্রধান বিচারপতি এস কে সিনহার পদত্যাগ

image
Sat, November 11
03:28 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ প্রধান বিচারপতি এস কে সিনহা পদত্যাগ করেছেন। শনিবার দুপুরে বঙ্গভবনের পক্ষ থেকে তার পদত্যাগপত্র পাওয়ার কথা জানানো হয়। প্রেসিডেন্টের প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন, শনিবার এসকে সিনহার পদত্যাগপত্র বঙ্গভবনে এসেছে।

ණ☛ শুক্রবার সিঙ্গাপুর থেকে কানাডা রওনা হওয়ার আগে প্রধান বিচারপতি সিঙ্গাপুরস্থ বাংলাদেশ হাইকমিশনে প্রেসিডেন্ট বরাবরে তার পদত্যাগপত্র জমা দেন। হাইকমিশনের মাধ্যমে এটি বঙ্গভবনে পৌঁছায়। এর আগে চিকিৎসার জন্য অস্ট্রেলিয়া থেকে গত সোমবার রাতে সিঙ্গাপুরে পৌঁছান সুরেন্দ্র কুমার সিনহা। শুক্রবার ছুটির মেয়াদ শেষ হওয়ায় এসকে সিনহার ফেরা না ফেরা নিয়ে আলোচনা চলছিল। এরই মধ্যে সরকারের তরফে জানিয়ে দেয়া হয় তিনি না ফেরা পর্যন্ত দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি দায়িত্ব চালিয়ে যাবেন।

ණ☛ এর আগে গত ২রা অক্টোবর এক মাস ছুটির কথা জানিয়ে প্রেসিডেন্ট বরাবর চিঠি পাঠান প্রধান বিচারপতি। এর মেয়াদ ছিল ১লা নভেম্বর পর্যন্ত। ছুটিতে থাকা অবস্থায় প্রধান বিচারপতির ১৩ই অক্টোবর বা কাছাকাছি সময়ে বিদেশে যাওয়ার এবং ১০ই নভেম্বর পর্যন্ত বিদেশে থাকার ইচ্ছা পোষণের বিষয়টি অবহিত করে সুপ্রিম কোর্ট প্রশাসনের মাধ্যমে চিঠি পাঠান। ওই চিঠির প্রেক্ষিতে আইন মন্ত্রণালয় ১২ই অক্টোবর প্রজ্ঞাপন জারি করে।

ණ☛ গত ১৩ই অক্টোবর অস্ট্রেলিয়ায় যান বিচারপতি সিনহা। সেখানে তার বড় মেয়ে সুচনা সিংহা থাকেন। যাওয়ার আগে নিজের সরকারি বাসভবনের সামনে অপেক্ষমান সাংবাদিকদের তিনি জানিয়েছিলেন, তিনি সম্পূর্ন সুস্থ আছেন। ছুটি শেষে দেশে ফিরে আসবেন। এসম বিচার বিভাগের স্বাধীনতা নিয়েও শঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। এসকে সিনহা অস্ট্রেলিয়া যাওয়ার কয়েক দিন পর তার স্ত্রী সেখানে যান।

ණ☛ এদিকে কানাডায় এসকে সিনহার ছোট মেয়ে থাকেন। তিনি তার বাসাতেই উঠবেন বলে তার ঘনিষ্ট সূত্র জানিয়েছে। ২০১৫ সালের ১৭ই জানুয়ারি প্রধান বিচারপতির দায়িত্ব পাওয়া বিচারপতি এসকে সিনহার চাকরির মেয়াদ ছিল আগামী ৩১শে জানুয়ারি পর্যন্ত। ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর সরকারি দলের সমালোচনার মুখে পড়েন এসকে সিনহা। পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর জাতীয় সংসদে প্রধান বিচারপতির তীব্র সমালোচনা করে বক্তব্য রাখেন এমপিরা। প্রধান বিচারপতির পদত্যাগের দাবিও তুলেন তারা। আলোচনা-সমালোচনার মধ্যেই প্রধান বিচারপতির ছুটিতে যাওয়ায় নতুন আলোচনা শুরু হয়। অসুস্থতার কারণে ছুটি নিলেও বিদেশ যাওয়ার আগে নিজেকে সুস্থ দাবি করে দেয়া এসকে সিনহার বক্তব্য ঘিরেও ছিল নানা প্রশ্ন।

লেখাটি ২৫১ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৫৯১০৮৩৩৪

অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৬২৭ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের