আন্তর্জাতিক

লেবাননের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব: হিজবুল্লাহ

image
Sun, November 12
03:10 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরিকে গৃহবন্দি করে সৌদি আরব দেশটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বলে মন্তব্য করেছে শিয়া-ভিত্তিক রাজনৈতিক ও জঙ্গি দল হিজবুল্লাহ। পাশাপাশি দলটি অভিযোগ করেছে, সৌদি আরব হারিরিকে বন্দি করেছে। লেবাননে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে তাকে পদত্যাগে বাধ্য করা হয়েছে। শুক্রবার টেলিভিশনে দেয়া এক বক্তব্যে এসব কথা বলেন হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। হাসান নাসরাল্লাহ তার বক্তৃতায় বলেন, সাদ আল হারিরি’র সৌদি আরবে আটক হওয়ার ঘটনা লেবাননের সকল নাগরিকের জন্য অপমানজনক।

ණ☛ তাকে অবশ্যই লেবাননে ফিরিয়ে দিতে হবে। হিজবুল্লাহর নেতা অভিযোগ করেন, লেবাননে হামলা করতে ইসরাইলকে উৎসাহিত করছে সৌদি আরব। তিনি সতর্ক করে বলেন, তাদের কোনো ভুল হিসাব বা ভুল পদক্ষেপ পরিস্থিতিকে আরো খারাপ করবে। সৌদি আরবের উদ্দেশ্যে তিনি বলেন, আগের যুদ্ধগুলোর মতো সৌদি আরব লেবাননেও পরাজিত হবে। তবে নাসরাল্লাহর ভাষণের প্রতিক্রিয়ায় রিয়াদ বলেছে, হারিরি একজন মুক্ত মানুষ। তিনি স্বেচ্ছায় পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে সোমবার রিয়াদ অভিযোগ করেছিল যে, লেবানন ও ইরান সমর্থিত হিজবুল্লাহ সৌদি আরবের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

ණ☛ এদিকে, এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন কোনো দেশ যেন লেবাননের অস্থিতিশীল অবস্থার সুযোগ না নিতে পারে সে বিষয়ে সতর্ক করেছেন। তিনি বলেছেন, ওয়াশিংটন কঠোরভাবে লেবাননের স্বাধীনতাকে সমর্থন করে। হারিরিকে প্রধানমন্ত্রী হিসেবে উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র হারিরিকে ঘনিষ্ঠ সহযোগী মনে করে। লেবাননে কোনো বিদেশি শক্তি, মিলিশিয়া বা কোনো সশস্ত্র গোষ্ঠীর বৈধতা নেই। টিলারসন বলেন, হারিরি নিজের ইচ্ছার বিরুদ্ধে সৌদি আরবে বন্দি রয়েছেন এমন কোনো ইঙ্গিত তারা পাননি। তবে যুক্তরাষ্ট্র পরিস্থিতি নজরদারিতে রেখেছে। এছাড়া, ফ্রান্স ইঙ্গিত দিয়েছে যে, সৌদি আরব হারিরিকে জোরপূর্বক আটক করেছে।

ණ☛ ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, লেবাননের বর্তমান পরিস্থিতিতে কার্যকর ভূমিকা রাখার জন্য হারিরিকে চলাফেরার স্বাধীনতা দেয়া হোক। উল্লেখ্য, সম্প্রতি লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি প্রাণ-নাশের আশঙ্কা প্রকাশ করে পদত্যাগের ঘোষণা দেন। এই ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেতে থাকে। ইরান সমর্থিত হিজবুল্লাহর দাবি, সৌদি আরব জোরপূর্বক হারিরিকে পদত্যাগে বাধ্য করেছে। কিন্তু সৌদি আরব হিজবুল্লাহর এই দাবি অস্বীকার করেছে।

লেখাটি ৩৬৮ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৭৮২৪১৩৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১০৫ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger