রাজনীতি

সংসদ বিলুপ্ত করে নির্বাচন হতে হবে: আমির খসরু

image
Tue, November 14
12:26 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ সংলাপ-সমঝোতা ছাড়া জোর করে ক্ষমতায় থাকার পরিণতি শুভ হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, দেশে একটি নির্বাচিত সংসদ হোক, একটি নির্বাচিত সরকার হোক। তারা জনগণের কাছে জবাবদিহিতার মাধ্যমে দেশ পরিচালিত করবে- এটাই গণতন্ত্রের নিয়ম। আপনি প্রস্তাবনা দেবেন, আলোচনা করবেন, সমঝোতা হবে- এটা হচ্ছে গণতন্ত্রের ভিত্তি। আপনি সবকিছুকে বাইরে রেখে ক্ষমতা দখল করে অব্যাহতভাবে চললে এটার পরিণতি খ্বুই খারাপ হবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের উদ্যোগে ‘৭ই নভেম্বরের চেতনা এবং বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট’ শীর্ষক এই আলোচনায় তিনি এসব কথা বলেন।

ණ☛ আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমি সরকারকে অনুরোধ করবো গণতন্ত্রের পথে আসুন। গণতন্ত্রের পথে এলে আপনারা নিরপেক্ষ নির্বাচনে জয়ী হোন বা পরাজিত হোন রাজনৈতিক অঙ্গনে আপনারা থাকেন সেটা আমরা চাই। কিন্তু জোর করে জনগণকে বাইরে রেখে ক্ষমতায় থাকলে তারপর যদি আপনাদেরকে যেতে হয় তখন কিন্তু রাজনৈতিক অঙ্গনে ফিরে আসতে আপনাদের অনেক সময় লাগবে। সেটা আপনারা নিজেদের অভিজ্ঞতা একবার বুঝে দেখুন- একবার এই কাজ করে আপনাদের বহুবছর রাজনৈতিক অঙ্গন থেকে বিদায় নিতে হয়েছিলো।

ණ☛ নিরপেক্ষ নির্বাচনের দাবির প্রসঙ্গ টেনে বিএনপির নীতি নির্ধারক ফোরামের এ সদস্য বলেন, সংসদীয় গণতন্ত্রের মৌলিক বিষয় হচ্ছে নির্বাচনের আগে সংসদ বিলুপ্ত হয়ে যাবে। প্রত্যেকটি দেশে যেখানে সংসদীয় গণতন্ত্র কাজ করছে সেখানে সংসদ বিলুপ্ত লেভেল প্লেয়িং ফিন্ডের মাধ্যমে নির্বাচন হয়। এখানেও লেভেল প্লেয়িং করে নির্বাচন হতে হবে। সংসদ বিলুপ্ত করে নির্বাচন হতে হবে। বাংলাদেশের প্রেক্ষাপটে সেনাবাহিনী মোতায়েনের মাধ্যমে বিগত দিনে যেভাবে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা হয়েছে সেটা ফিরিয়ে আনতে হবে। জনগণের কি প্রত্যাশা তা সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে প্রকাশ পেয়েছে জানিয়ে তিনি বলেন, দেশে আজ গণতন্ত্র নেই। গণতন্ত্র প্রশ্নবিদ্ধ। আজকে জনগণের একটাই প্রত্যাশা গণতন্ত্র ফিরে পাওয়া। এই প্রত্যাশা ফিরে পাওয়ার নেতৃত্ব দিচ্ছেন খালেদা জিয়া।

সংগঠনের সভাপতি রবিউল হোসেন রবির সভাপতিত্বে আলোচনা সভায় জাগপার সাধারণ সম্পাদক খোন্দকার লুৎফর রহমান, বিএনপির প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, জিয়া নাগরিক ফোরামের মিয়া মো. আনোয়ার ও মোশাররফ হোসেন চৌধুরী বক্তব্য দেন।

লেখাটি ৩০৯ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৮৪১৬৪০৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১১০ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger