রাজনীতি

'রোবটেও শ্রেণী বৈষম্য'

image
Thu, December 7
03:27 2017

মেজর জেনারেল আ ল ম ফজলুর রহমান (অব.):

ණ☛ রোবোট সোফিয়াকে নিয়ে মিডিয়াতে কেমন হৈচৈ হচ্ছে তা সবাই দেখছেন। রোবট সোফিয়া কৃত্রিম বুদ্ধিমত্তার অধিকারী। সোফিয়া কথা বলে। প্রশ্ন করলে তার হার্ডডিস্কে যা তথ্য স্টোর করা আছে তার উপরে ভিত্তি করে উওর দেয়। যা তার স্টোরে সংরক্ষিত নাই সে বিষয়ে সে কিছু বলতে পারে না।

ණ☛ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সরকারি উদ্যোগে আয়োজিত সর্ব বৃহৎ তথ্যপ্রযুক্তি আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ মেলাতে অংশ নিতে রোবট সোফিয়া এসেছে হংকং থেকে। রোবট সফিয়াকে তৈরীর কাজ আমেরিকাতে শুরু হলেও তার পরিসমাপ্তি হয় হংকং এ।

ණ☛ অনেকে রোবট সোফিয়ার সাথে কথা বলেছে। ইতিমধ্যে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীও সবার সামনে স্টেজে রোবট সোফিয়ার সাথে কথা বলেছেন। রোবট সোফিয়া প্রথম রোবট যার নাগরিকত্ব আছে। শুনলাম সৌদি আরব গত ২৫ অক্টোবর সোফিয়াকে নাগরিকত্ব দিয়েছে। বাংলাদেশের মিস্কিন মুসলমানরা সারা জীবন সৌদি আরবে কাজ করার পরেও সৌদি নাগরিকত্ব পায়না কিন্তু রোবট সোফিয়া পেয়েছে! কেন রোবট সোফিয়া সৌদি নাগরিকত্ব পেল? রোবট একটি দেশের নাগরিক হতে পারে কি না? শিরিয়া মতে এই নাগরিকত্ব প্রদান বৈধ কিনা? তা নিয়ে আলোচনা দেশের আলেম সমাজ করবেন আশা করি। কারণ পোপ ফ্রান্সিসের প্রার্থনা /মোনাজাতে মাওলানা ফরিদ উদ্দিন মাসউদের অংশ গ্রহণ বৈধ ছিল কিনা? তা নিয়ে হেফাজতের বাবু নাগরিরা ইতিমধ্যেই প্রশ্ন উত্থাপন করেছেন।

ණ☛ তবে ৩২ বছরের যুবরাজ মোহাম্মদের হাতে পড়ে সৌদি আরব যে মডারেটর মুসলমানের দেশে রুপান্তরিত হতে চলেছে এটা তারই পোষোকতা করে বৈকি! তদুপরি যুবরাজ মোহাম্মদ সৌদি নারীদের স্বাধীনতার প্রতি নজর দিয়েছেন। এদিক থেকে নারী রোবট সোফিয়ার সৌদি নাগরিকত্ব পাবার অন্ততঃ একটা যৌক্তিক কারণ খুঁজে পাওয়া যায়। কারণ রোবট সোফিয়া একজন নারী। শুধু তাই নয় আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষনা করেছেন। আরব বিশ্বের অনেক মহারথি বলেছেন জেরুজালেমকে ইসরাইলের রাজধানী করা হলে আরব বিশ্বে আগুন জ্বলবে। মনে হয়না কোথাও আগুন জ্বলবে। কারণ ডোনাল্ড ট্রাম্পের সাথে সৌদি যুবরাজ মোহাম্মদের গলায় গলায় মিল। আঙ্গুলের মাথায় ঘি মাখা থাকলে যেমন তুড়ি বাজনা তেমনি সৌদিআরব কান মুখ না নাড়লে কিছুই হবেনা। যুবরাজ মোহাম্মদের সায় নিয়েই সব হয়েছে ভাববার অনেক কারণ আছে। তো রোবট সোফিয়া বাংলাদেশের তথ্যপ্রযুক্তি মেলায় এসেছে সেকি নারী বলে? কারণ বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী মাননীয় স্পিকার মাননীয় বিরোধী দলীয় নেতা এবং বিএনপির প্রধান নারী বলে? আমার কিন্তু তা মনে হয়না। কেন মনে হয়না? তার একটা কৈফিয়ত তো আমাকে দিতে হবে। রোবট সোফিয়া রোবটিজমের মিরাক্যাল এমনতো নয়। বিশ্বে হাজার হাজার রোবোট ইতিমধ্যেই কলকারখানাতে কাজ করছে। বাড়িতে পরিচ্ছন্নতার কাজ করছে। রোবট সফিয়ার তথ্যপ্রযুক্তি মেলায় ঘটাকরে আসার কারণ সোফিয়া কথা বলে প্রশ্নের উওর দেয়। আমরা জানি এবং মানি একটি ছবি হাজার লেখার সমান। যা জানিনা তাহল রোবটের মুখ দিয়ে একটি কথা হাজার কথার সমান। একটি প্রশ্নের উওর হাজার প্রশ্নোওরের সমান। এবারে তথ্যপ্রযুক্তি মেলায় রোবট সোফিয়া এসে একটি বিষয় জানান দিল আগামী নির্বাচনে রাস্তা ঘাটে ব্যানার পোষ্টর ফেষ্টুন যেমন থাকবে তেমনি রোবট সোফিয়ারাও থাকবে প্রচার প্রচারনা জন্য।

ණ☛ সমস্যা যে নাই তা বলবোনা । যেমন ধরুন মাননীয় প্রধানমন্ত্রী রোবট সোফিয়ার সাথে ষ্টেজে কথা বলেছেন। এখন বিএনপির তরফ থেকে ইসি'র কাছে নির্বাচনে লেভেল ফিল্ডের কথা তুলে বেগম খালেদা জিয়াকে রোবট সোফিয়ার সাথে একই মঞ্চে কথা বলার সুযোগ দেবার দাবী যদি ওঠে এবং সোফিয়ার মুখ দিয়ে প্রেসিডেন্ট জেনারেল জিয়া এবং খালেদা জিয়ার প্রশস্তি গাওয়া হয় তাহলে কি ঘটতে পারে সে বিষয়ে বেশী বলবোনা আভাস দিলাম মাত্র।

ණ☛ এবারে রোবটেও শ্রেণী বৈষম্য নিয়ে দুই /এক কথা বলে শেষ করবো। অতি সম্প্রতি বাংলাদেশে প্রথম বারের মতো রেস্টুরেন্টে খাওয়া সার্ভ করার জন্য চীনের তৈরী দুটি রোবট আনা হয়েছে। চীনের HZX Electronic Technology এই রোবট তৈরী করেছে। আসাদ গেটের ফেমিলি ওয়ার্ল্ডের কনভেনশন হলের রেস্টুরেন্টে এই রোবট বিরামহীন কাজ করছে। চীন থেকে রাহিন রায়ান নামের একজন উদ্যোক্তা দুটি রোবট এনেছেন প্রায় ২৪ লক্ষ টাকায়। এই রোবট দুটি কাজ করে নাম নাই। যার নাম নাই তার মান নাই। এই দুটি রোবট নিয়ে মিডিয়াতে বিরুপ প্রচারনা দেখেছি এই বলে যে এতে বেকারত্ব বাড়বে। অথচ দেখেন রোবট সোফিয়া নড়তে পারেনা কোনো কাজও করেনা কিন্তু প্রচারনা তুঙ্গে। কারণ যারা মঞ্চে কথা বলে আর যারা রেস্টুরেন্টে কাজ করে তারা কি সমান?

লেখক: কলামিস্ট ও প্রাক্তন মহাপরিচালক বিডিআর।

লেখাটি ৮২৭ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৬০৩২১২২৯

অনলাইন ভোট

image
জনগণের নয়, বিচারকদের প্রজাতন্ত্রে বাস করছি, সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের এ বক্তব্যের সাথে আপনি কি একমত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৬৪১ জন

আজকের উক্তি

আট বছরে আট মিনিটের জন্যও রাজপথে উত্তাপ না ছড়ানোর ব্যর্থতায় বিএনপির টপ-টু-বটম নেতাদের পদত্যাগ করা উচিত: ওবায়দুল কাদের