বিজ্ঞান ও প্রযুক্তি

সিলেটে তরুণদের নিয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক প্রথম সেমিনার

image
Sat, December 9
03:53 2017

নিজস্ব প্রতিবেদক:

ණ☛ সিলেটে প্রথম বারের মত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ’ শীর্ষক এক সেমিনার আয়োজন করেছে "ভিশন ২০২০ সাউথ এশিয়া"। অনুষ্ঠানটি সিলেট নগরীর সুরমা টাওয়ারস্থ লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাস অডিটোরিয়ামে শুক্রবার (৮ ডিসেম্বর) সকাল ৯ ঘটিকায় অনুষ্ঠিত হয়।

ණ☛ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহাম্মাদ রিয়াল আহসা্‌ন, সিইও- লাইফ কনসালটেন্ট এন্ড ডেভলাপমেন্ট লি:,সুমাইয়া রশিদ, কান্ট্রি ডিরেক্টর- এসআর এশিয়া এবং উপদেষ্টা ভিশন ২০২০ সাউথ এশিয়া, তরুণ প্রযুক্তিবিদ জিমি মজুমদার,প্রধান নির্বাহী কর্মকর্তা ভিশন ২০২০ সাউথ এশিয়া এবং ইয়াং লিডার খুরশিদ আলম প্রজেক্ট ডিরেক্টর, ভিশন ২০২০ সাউথ এশিয়া ।এছাড়া সেমিনারে অংশগ্রহন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মণ্ডলী সহ দুই শতাধিক শিক্ষার্থী ।

ණ☛ এসআর এশিয়ার কান্ট্রি ডিরেক্টর এবং এই প্রকল্পের উপদেষ্টা সুমাইয়া রশিদ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা নিয়ে আলোচনা করেন এবং এই প্রকল্পের মাধ্যমে ভিশনের মিশন বাস্তবায়ন করে টিম সিলেটের তরুণদের দিয়ে দেশের উন্নয়নের জন্য উদ্বুদ্ধ করেন। এছাড়া মোহাম্মাদ রিয়াল আহাসান এই তরুণদের মাঝে সুশিক্ষার মাধ্যমে তারুণ্য শক্তি বৃদ্ধি করে দক্ষ নেতৃত্ব গড়ে তোলার জন্য অনুপ্রাণিত করেন।

ණ☛ এই প্রকল্পের পরিচালক জিমি মজুমদার বলেন,”আমরা ২০২০ সালের মধ্যে ৫০০০০ দক্ষ তরুণ তৈরি করব যারা ২০২৫ সালের মধ্যে ৪০ শতাংশ তরুণকে প্রশিক্ষিত করে আত্ন উন্নয়ন তথা দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখবে”। উক্ত অনুষ্ঠানে SDGs নিয়ে আলোচনা হয় এবং USAID’র কৃষি সম্প্রসারণ প্রকল্পের A-card নিয়ে আলোচনা হয়।

ණ☛ এ প্রসঙ্গে প্রজেক্ট ডিরেক্টর খুরশিদ আলম বলেন “এই প্রকল্পের প্রধান লক্ষ হলো SDGs কে বাস্তবায়ন করা এবং দেশকে সনির্ভর হতে সাহায্য করা। এছাড়া তরুণদের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট করাও আমাদের লক্ষ্য” ১৩টি জেলাতে ৩০০০+ স্বপ্ন দেখা তরুণ নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ কে বিশ্বের কাছে রোল মডেল করার লক্ষে কাজ করছে “ভিশন ২০২০ সাউথ এশিয়া” প্রকল্প। টিম সিলেটের তরুণ দলনেতা তারেক আহমেদ সোহাগ এবং তাদের টিম সেই লক্ষ্য অর্জনের জন্য নিরলস কাজ করে যাচ্ছে।

লেখাটি ৬১১ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৬৯৪০৬২০৪

অনলাইন ভোট

image
ধর্ষণ প্রবণতা বেড়ে যাওয়ায় আপনি কি মনে করেন ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ২৭ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা