খেলাধুলা

গেইল তাণ্ডবে শিরোপার মালিক মাশরাফি

image
Wed, December 13
02:06 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ বিপিএল পেলো নতুন এক চ্যাম্পিয়ন। আর ‘ক্যাপ্টেন ফ্যান্টাসটিক’ মাশরাফি পেলেন পাঁচবারের আসরে চতুর্থ শিরোপার স্বাদ। ঘরোয়া টি-টোয়েন্টি আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) শিরোপার গৌরব কুড়ালো রংপুর রাইডার্স। গতকাল আসরের একপেশে ফাইনালে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৫৭ রানে জয় কুড়ায় গেইল-মাশরাফিরা । বিপিএল ফাইনালে সবচেয়ে বড় রানের ব্যবধানে হারজিতের রেকর্ড এটি। ক্যারিবীয় ওপেনার ক্রিস গেইলের বিস্ফোরক সেঞ্চুরিতে ২০৬/১ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে রংপুর রাইডার্স।

ණ☛ জবাবে ১৪৯/৯ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে ঢাকা ডায়নামাইটস। রংপুর রাইডার্সের নিয়মিত ৬ বোলারের প্রত্যেকেই পান উইকেট সাফল্য। দুটি করে উইকেট নেন সোহাগ গাজী, নাজমুল ইসলাম অপু ও লঙ্কান বাঁ-হাতি পেসার ইসুরু উদানা। একটি করে উইকেট পান মাশরাফি, রুবেল ও রংপুর রাইডার্সের ভারতীয় বংশোদ্ভূত ইংলিশ মিডিয়াম পেসার রবি বোপারা। কেবল ইনিংসের একবারে শেষ ওভারে বল হাতে উইকেটশূন্য থাকেন ক্রিস গেইল।

ණ☛ বিপিএলের ফাইনালে রানের ব্যবধানে বড় জয়ের রেকর্ডটি ছিল ঢাকা ডায়নামাইটসেরই। গত আসরের ফাইনালে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে শিরোপার গৌরব কুড়ায় তারা। ফাইনালে ডায়নামাইটসের ১৫৯/৯ সংগ্রহের জবাবে ১০৩ রানে গুঁড়িয়ে গিয়েছিল রাজশাহী কিংসের ইনিংস। গতকাল ফাইনালে ঢাকা ডায়নামাইটসের একমাত্র সুখবরটা ছিল টস নিয়ে। তবে শেষ পর্যন্ত সেটাই আফসোসের কারণ হয় ঢাকা ডায়নামাইটস অধিনায়কের কাছে। মিরপুর শেরেবাংলা মাঠে টস জিতে রংপুর রাইডার্সকে ব্যাটিংয়ে পাঠান ঢাকা ডায়নামাইটস অধিনায়ক সাকিব আল হাসান। আগের দুই খেলায় ম্যাচজয়ী পৃথক সেঞ্চুরি হাঁকান রংপুর রাইডার্সের দুই ওপেনার ক্রিস গেইল ও জনসন চার্লস। আর দুই ম্যাচেই রংপুরের সংগ্রহটা পৌঁছে ২০০ রানের আশপাশে। ব্যতিক্রম ছিল না গতকালও। গতকাল বিস্ফোরক ইনিংসে ৬৯ বলে ১৪৬ রান করেন ক্রিস গেইল। রংপুর রাইডার্সের কিউই ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম খেলেন ৪৩ বলে হার না মানা ৫১ রানের ইনিংস। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে ১৫১ রানের জুটি গড়েন ম্যাককালাম ও চার্লস। আর গতকাল গেইল-ম্যাককালাম গড়েন অবিচ্ছিন্ন ২০১ রানের জুটি।

ණ☛পাঁচবারের বিপিএল ফাইনালে এটি দলীয় ২০০ রানের প্রথম ঘটনা। বিপিএলের শুরুর দুই আসরে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের জার্সি গায়ে শিরোপার স্বাদ নেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আর ২০১৫’র আসরে মাশরাফির নেতৃত্বে শিরোপার গৌরব কুড়ায় কুমিল্লা ভিক্টোরিয়ানস। বিপিএলে অধিনায়ক হিসেবে শিরোপার স্বাদ পেয়েছেন সাকিব আল হাসানও। গত আসরে সাকিবের নেতৃত্বে শিরোপা কুড়ায় ঢাকা ডায়নামাইটস। গতকাল ফাইনালে জয় পেতে ব্যাট হাতে অসাধারণ কিছু দেখানোর দরকার ছিল ঢাকা ডায়নামাইটস তারকাদের। কিন্তু বিশাল টার্গেটের পেছনে তাদের শুরুটা ছিল ভক্তদের জন্য ‘ভুতুড়ে’। শুরুর দুই ওভারে ২ রানে দুই উইকেট খোয়ায় তারা। মাশরাফির ডেলিভারিতে ডাক মারেন ওপেনার মেহেদী মারুফ। আর রানের খাতা খোলার আগেই সোহাগ গাজীর বলে নাজমুল ইসলাম অপুর হাতে ক্যাচ দেন ঢাকার ইংলিশ ব্যাটসম্যান জো ডেনলি। দুই ক্যারিবীয় ব্যাটসম্যান এভিন লুইস-কাইরন পোলার্ডের বিদায়ে ৪.৪তম ওভার শেষে ২৯/৪ সংগ্রহ নিয়ে আদতে ম্যাচ থেকে ছিটকে পড়ে ঢাকা ডায়নামাইটস। অফস্পিনার সোহাগের ডেলিভারিতে মাশরাফির হাতে ক্যাচ দেয়ার আগে লুইস করেন ১৫ রান। আর ব্যক্তিগত ৫ রানে রংপুরের স্বদেশি পেসার রুবেল হোসেনের বলে গেইলের হাতে ক্যাচ দেন পোলার্ড। অধিনায়ক সাকিব আল হাসানের ব্যাটে আশা দেখছিলেন ডায়নামাইটস ভক্তরা।

ණ☛তবে ব্যক্তিগত ২৬ রানে উইকেট খোয়ান ঢাকা ডায়নামাইটস অধিনায়ক। রংপুর রাইডার্সের স্বদেশি বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর ডেলিভারিতে বোল্ড হওয়ার আগে ১৬ বলের ইনিংসে তিনটি চার ও একটি ছক্কা হাঁকান সাকিব। ৮.২তম ওভারে ঢাকার সংগ্রহ দাঁড়ায় ৭১/৫-এ। পরে অল্পতে উইকেট খোয়ান মোসাদ্দেক হোসেন ও পাকিস্তানি ব্যাটসম্যান শহীদ আফ্রিদি। এতে ১০.৩তম ওভার শেষে ৮৭/৭ সংগ্রহ নিয়ে আশা ফুরায় ঢাকা ডায়নামাইটসের। এক প্রান্ত আগলে রেখে ব্যাট হাতে লড়াই দেখান কেবল জহুরুল ইসলাম অমি। ছয় নম্বরে ব্যাট হাতে কাঁটায় কাঁটায় ৫০ রানের ইনিংস খেলেন ঢাকা ডায়নামাইটসের এ স্বদেশি তারকা। উদানার বলে বোল্ড হওয়ার আগে ৩৮ বলের ইনিংসে জহুরুল হাঁকান চারটি বাউন্ডারি ও দুটি ছক্কা। এবারের বিপিএলে অমির এটি প্রথম অর্ধশতক। লীগ পর্বে খুলনা টাইটানসের বিপক্ষে ম্যাচজয়ী ৪৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

লেখাটি ১৫৮ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৭৯৬০৫৫৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১০৬ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger