খেলাধুলা

২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশ খেলবে ৩৫টি টেস্ট

image
Thu, December 14
01:05 2017

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ বাংলাদেশের টেস্ট অভিষেক হয় ২০০০ সালে ভারতের বিপক্ষে। এরপর কেটে গেছে ১৭ বছর। কিন্তু এ সময়ে বাংলাদেশ খেলেছে মাত্র ১০৪ টেস্ট। তবে আশানুরূপ ফল আসেনি। মাত্র ১০ টেস্টে জয় পেয়েছে, ড্র ১৫ ম্যাচে। এর কারণ কী! বিশ্বের সব ক্রিকেটবোদ্ধাদেরই দাবি, অনেক কম টেস্ট খেলার সুযোগ পায় বাংলাদেশ। যে কারণে উন্নতিও হচ্ছে ধীরগতিতে।

ණ☛মাঝে পারফরম্যান্স এতটাই নাজুক হয়েছিল যে টেস্ট মর্যাদাই কেড়ে নেয়ার কথা উঠেছিল। তবে ধীরে ধীরে ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। গেল দুই বছরে টেস্টে তাদের বড় শিকারের নাম ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। সেকারণেই এ দুই দেশ ছাড়াও ভারতের পর আগামী পাঁচ বছর সবচেয়ে বেশি টেস্ট খেলবে বাংলাদেশ। যদিও এখনো এ সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। তবে জানা গেল, ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশ খেলবে ৩৫টি টেস্ট। এ সময়ে ওয়ানডে খেলবে ৪৫ ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ৪৫টি।

ණ☛আইসিসি’র নতুন ভবিষ্যৎ সফরসূচি বা এফটিপি (ফিউচার ট্যুরস প্রোগ্রাম) অনুমোদন হলেই সুফল পাবে বাংলাদেশ। বছরখানেক ধরেই নতুন সূচি নিয়ে কাজ করছিল পূর্ণ সদস্য দেশগুলোর বোর্ড। সবশেষ গত ৭ ও ৮ই ডিসেম্বর সিঙ্গাপুরে আইসিসি’র কর্মশালায় মোটামুটি নিশ্চিত হয়েছে এমন পরিকল্পনা। সেখানে ছিলেন বিসিবির প্রধান নির্বাহী ও ক্রিকেট পরিচালনা বিভাগের ম্যানেজার। তবে এই এফটিপি পাঠানো হবে আইসিসি প্রধান নির্বাহীদের সভায়। আগামী ফেব্রুয়ারিতে সেখানে অনুমোদন পেলে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে আগামী জুনে আইসিসি বোর্ডসভায়। ৯ দলকে নিয়ে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ১৩ দলের ওয়ানডে লীগকে ঘিরে সাজানো হয়েছে এই নতুন এফটিপি। জানা যায়, এ এফটিপি অনুসারে বাংলাদেশের চেয়ে ২টি বেশি টেস্ট খেলবে কেবল ভারত। তারপর অস্ট্রেলিয়া ৪০ ও ইংল্যান্ড খেলবে সবচেয়ে বেশি ৪৬ টেস্ট। তবে বৈষম্য দেখা যাচ্ছে জিম্বাবুয়ের টেস্ট সংখ্যাতে। টাইগারদের আগে টেস্ট মর্যাদা পাওয়া দেশটি খেলবে মাত্র ১৭ ম্যাচ সেখানে এ বছর টেস্ট মর্যাদা পাওয়া আয়ারল্যান্ড ১৬ ও আফগানিস্তান খেলবে ১৩ টেস্ট। অন্যদিকে এ নতুন সূচিতে সবচেয়ে বেশি ৬২ ওয়ানডে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। তাদের পরই ভারত ৬১, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা ৪৮, বাংলাদেশের সমান ৪৫টি খেলবে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ড ৪৩টি ম্যাচ খেলবে।

ණ☛তবে এ সময়ে সবচেয়ে কম ৩৮ ওয়ানডে খেলবে পাকিস্তান। মজার বিষয় পাকিস্তানের ৩টি বেশি ওয়ানডে খেলার সুযোগ পাচ্ছে সদ্য টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তান। এছাড়াও সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলবে ভারত। এমনকি আইপিএলের কথা ভেবে একটি নির্ধারিত সময়ও রাখছে আইসিসি।

লেখাটি ২০১ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৭৯৬০৬০৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১০৬ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger