আন্তর্জাতিক

রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শনে আসছে ওআইসি প্রতিনিধিদল

image
Tue, January 2
03:36 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ණ☛ ওআইসির একটি প্রতিনিধি দল বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবে। বুধবার থেকে শুরু হয়ে শনিবার শেষ হবে তাদের এ সফর। এ খবর দিয়েছে মালয়েশিয়ার সরকারি বার্তা সংস্থা বারনামা। এ সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করেছে ওআইসি। এতে বলা হয়, রোহিঙ্গা মুসলিমদের সার্বিক মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও নিরূপণে বাংলাদেশ সরকারের সহযোগিতায় এই সফর হবে।

ණ☛প্রতিনিধিদলটি আশ্রয় শিবির পরিদর্শন করে সেখানে আশ্রিত রোহিঙ্গাদের মুখ থেকে মিয়ানমারে তাদের ওপর চালানো নিপীড়নের কথা শুনবেন। তারপর এ প্রসঙ্গে একটি তথ্যমূলক প্রতিবেদন তৈরি করা হবে। উক্ত প্রতিনিধিদলে রয়েছেন ওআইসির ইন্ডিপেন্ডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিশন (আইপিএইচআরসি) এবং ওআইসির জেনারেল সেক্রেটারিয়েট এর বিভিন্ন অনুষদের কর্মকর্তাবৃন্দ। কক্সবাজারে ওই সফর চলাকালীন ওআইসির প্রতিনিধিদল বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে রোহিঙ্গা শিবিরের মানবিক প্রয়োজনীয়তা সংক্রান্ত বিষয়বস্তু নিয়ে আলোচনা করবেন। প্রাপ্ত তথ্য থেকে একটি প্রতিবেদন তৈরি করে এরপর তা ওআইসির সেক্রিটারি জেনারেলের কাছে উপস্থাপন করা হবে।

ණ☛এছাড়াও, মে’তে ঢাকায় অনুষ্ঠেয় ওআইসি কাউন্সিলের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের মানবাধিকার এবং দুর্দশা পরিস্থিতির সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হবে। ওই বৈঠকে বর্তমান সফরের ভিত্তিতে একটি বিশদ প্রতিবেদন উপস্থাপন করা হবে। উল্লেখ্য, ওআইসি বার বার মিয়ানমার সরকারকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ এবং স্বসম্মানে প্রত্যাবাসনের ব্যবস্থা নেয়ার কথা বলে আসছে।

ණ☛রোহিঙ্গাদের নিজেদের পুরনো বসতবাড়িতে ফিরিয়ে নিতে যথাযথ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেবার আহ্বানও জানানো হয়েছে অনেকবার। মিয়ানমার সরকারের প্রতি রাখাইনের উত্তেজনার মূল কারণ খুঁজে বের করে তা নির্মূলের আহ্বানও জানানো হয়েছে।

লেখাটি ১১২ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৩০৪৬০৮৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৪৩ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা