রাজনীতি

'ফেলানীর বাংলাদেশ ও তথাকথিত বন্ধু রাষ্ট্র'

image
Mon, January 8
12:51 2018

সাঈদ খান:

ණ☛ বাংলাদেশী কিশোরী ফেলানী হত্যার আজ সাত বছর।। ২০১১ সালের এই দিনে ৭ই জানুয়ারি পশ্চিমবঙ্গের কোচবিহারের চৌধুরীহাট সীমান্ত চৌকির কাছে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশের সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ তাকে গুলি করে হত্যা করে বাংলাদেশের কিশোরী ফেলানীকে।। নিহত কিশোরীটির মরদেহ দীর্ঘ সময় কাঁটাতারের বেড়ায় ঝুলে থাকে।।

ණ☛ বাংলাদেশ নামে একটি দেশ জন্মের পর থেকে তার তথাকথিত বন্ধু রাষ্ট্র কাছ থেকে যে নির্যাতন, নিপীড়ন,অন্যায়,অত্যাচারের শিকার হচ্ছে তার প্রতিচ্ছবি হলো ফেলানী।।ফেলানী হত্যা ছিল কয়েক যুগের যুগ ধরে বাংলাদেশের ওপর ভারত সরকারের আগ্রাসী ভূমিকার একটি নিকৃষ্ট উদাহরণ।।

ණ☛ আজও ফেলানী হত্যার সঙ্গে জড়িত বিএসএফ সদস্য অমিয় ঘোষ এবং নির্দেশদাতা তার ঊর্ধ্বতন কর্মকর্তার কোনো শাস্তি হয়নি। ফেলানী হত্যার প্রহসনমূলক বিচার বিএসএফ’র নিজম্ব আদালত জেনারেল সিকিউরিটি ফোর্সেস কোর্টে (জিএসএফসি) অনুষ্ঠিত হয়, যেখানে অভিযুক্ত অমিয় ঘোষকে নির্দোষ হিসেবে তাদের পূর্বের রায় বহাল রাখা এরপর ন্যায়বিচার চেয়ে ভারতের সুপ্রিম কোর্টে পরপর দুটি রিট করা হলেও আজও শুনানি হয়নি। এ অবস্থায় আগামী ১৮ জানুয়ারি একই সঙ্গে ওই দুই রিটের শুনানি হওয়ার কথা রয়েছে।

এই হত্যাকাণ্ডের বিচার ও মামলা নিয়ে বাংলাদেশের চাইতে ভারতে অনেক বেশি প্রতিবাদ ও সমালোচনা হয়েছে। ।

ණ☛ শুধু ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত বিএসএফ ৪০৩ জন বাংলাদেশীকে হত্যা করে। এদের মধ্যে ২৬৯ জনকে গুলিতে, ১০৯ জনকে নির্যাতন করে এবং ২৫ জন বাংলাদেশী নাগরিককে বিভিন্নভাবে হত্যা করা হয়েছে। এছাড়া হাজার হাজার বাংলাদেশী বিএসএফ সদস্যদের হাতে আহত ওও অপহরণ করেছে বলে অভিযোগ রয়েছে। বাংলাদেশের তথাকথিত বন্ধু রাষ্ট্রের নিকৃষ্টতম কর্মকাণ্ডের প্রতিবাদ করার সৎ সাহস আমাদের দেশের রাজনৈতিক দলের গুলোর নাই।।এই ব্যাপারে আওয়ামীলীগ,বিএনপি মধ্যে কোন পার্থক্য নাই।।এই দুই দল ক্ষমতায় যাওয়ার জন্য সব সময় ভারতকে তোষামোদ করে।। ক্ষমতায় যাওয়া যখন তাদের প্রধান লক্ষ্য তখন হাজার হাজার ফেলানীর মৃত্যু নিয়ে তাদের কোন মাথা ব্যাথা নাই।।

ණ☛ নিজের সীমানা, ভূখন্ডের অখন্ডতা, সার্বভৌমত্ব ও নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার প্রশ্নে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের ক্ষমতাসীন সরকারে এই নিরব ভূমিকায় আমরা লজ্জিত।।

লেখাটি ১১৩ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৮৬৫৩১৭৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১১২ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger