অর্থ বাণিজ্য

শেরপুর মাছের মেলা শুরু ১২-১৪ জানুয়ারী

image
Tue, January 9
12:22 2018

বিশেষ প্রতিনিধি:

ණ☛ তিন জেলার প্রাণকেন্দ্র শেরপুর।সিলেট-মৌলভীবাজার-হবিগজ্ঞ জেলার মিলনস্থল শেরপুরে কুশিয়ারা নদীর তীরে তিনদিন ব্যাপী ঐতিহ্যবাহী মাছের মেলা আগামী ১২ জানুয়ারী থেকে শুরু হয়ে শেষ হবে ১৪ জানুয়ারী।

ණ☛ মূলত সনাতন ধর্মালম্বীদের পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছের মেলা অনুষ্ঠিত হলেও বর্তমানে তা পরিণত হয়েছে সার্বজনীন উৎসবে। প্রায় ২শত বছরের ঐতিহ্যবাহী এ মেলা ইতোমধ্যে সিলেট বিভাগের সবচেয়ে বড় মেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে। মাছের মেলা ১২ জানুয়ারী মধ্য রাত থেকে শুরু হয়ে ১৪ জানুয়ারি ভোরে সমাপ্ত হবে।

ණ☛ পূর্বে সপ্তাহব্যাপী এ মেলা চললেও বর্তমানে তার পরিসর ছোট হয়ে ৩দিনে ঠেকেছে। এক সময় এ মেলা মনুমূখ বাজারে মনু নদীর তীরে বসতো। নদী ভাঙ্গন ও যোগাযোগ ব্যবস্থার কারণে বর্তমানে তা মৌলভীবাজার সদর থানার শেরপুরের ব্রাহ্মন গ্রামের পাশে কুশিয়ারা নদীর তীরে অনুষ্ঠিত হয়।

ණ☛ মেলাকে ঘিরে সিলেট-মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মিলনস্থল শেরপুর জনারণ্যে পরিণত হয়। মাছের মেলা নাম হলেও ক্রমে তা লোকজ মেলায় রূপ নিয়েছে। প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে কয়েক হাজার দোকানে মাছের পাশাপাশি গৃহস্থালী সামগ্রী ও বিভিন্ন ধরণের কাঠমাল বিক্রি হয়। সাথে পিঠাপুলিসহ নানা ধরণের খাদ্য ও খেলনার দোকান সাজান ব্যবসায়ীরা।

ණ☛ উল্ল্যেখ্য যে বছর দুয়েক আগে মাছের মেলায় বসত জুয়া ও অশ্নিল নৃত্যের আসর।কিন্তু বিগত বছর থেকে এলাকাবাসী ও মৌলভীবাজার জেলা প্রশাসকের সহযোগীতায় এসব অপকর্ম বন্ধ করা হয়েছে। এজন্য জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপার নিয়েছেন কঠোর আইনি হস্তক্ষেপ।মেলায় সব ধরণের অপকর্ম বন্ধে প্রশাসন থাকবে তৎপর। মেলায় আগত দর্শনার্থীদের সার্বক্ষণিক নিরাপত্তার জন্য র‍্যাব,পুলিশ,ডিবি পুলিশ ও আনসার সদস্য নিয়োজিত থাকবেন।

ණ☛ মেলার হারানো ঐতিহ্য ফিরিয়ে দেয়ার জন্য এলাকার যুব সমাজের পক্ষ থেকে মৌলভীবাজার জেলার মাননীয় জেলা প্রশাসক তোফায়েল আহমদ ও পুলিশ সুপার জনাব শাহ জালাল মহোদয়কে জানিয়েছেন অভিনন্দন।

লেখাটি ২১১ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৬২২৯৮৩১৯

অনলাইন ভোট

image
রোডম্যাপহীন নির্বাচনের দিকে এগোচ্ছে দেশ- মাহমুদুর রহমান মান্নার এ বক্তব্য যথার্থ বলে মনে করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৩৪ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা