রাজনীতি

‘মাদার অব এডুকেশন’ ঘোষণা বড়ই দুঃখজনক; তিনি শিক্ষার জন্য কি করেছেন?

image
Sat, April 14
03:02 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, রাজনীতি মানে পা চাটা নয়। আর পা-চাটা চামচারা কখনোই বুদ্ধিজীবী হতে পারে না, আপনারা কথা বলতে না পারলে চুপ করে থাকুন।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে তার দ্বিতীয় উপন্যাস ‘আটকে পড়া শব্দরাজি’র উপর এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ছাত্রসমাজের কোটা সংস্কারের আন্দোলন নিয়ে মান্না বলেন, বিগত ৯ বছরে এত বড় আন্দোলন হতে দেখিনি। সাধারণ ছেলেমেয়েদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি দেখিয়ে দিয়েছে সব কিছুর অধিকার প্রতিবাদের মাধ্যমে আদায় করতে হয়। তবে, আন্দোলনের শেষে বর্তমান প্রধানমন্ত্রীকে যেভাবে ‘মাদার অব এডুকেশন’ নামে ঘোষণা করা হয়েছে। এটা বড়ই দুঃখজনক। তিনি শিক্ষার জন্য কি করেছেন! ছাত্রদের জিজ্ঞেস করতে হবে, আপনারা কি কোটা বাতিল চেয়েছিলেন না কি সংস্কার চেয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী তো কোটা বাতিল করলেন, সত্যিকারেই কি তিনি বাতিল করেছেন?

নাগরিক ঐক্যের আহ্বায়ক আরো বলেন, আজকে দেখলাম পুলিশ বলেছে, ঢাবি ভিসির বাসভবনে যে হামলা হয়েছে তা না কি পরিকল্পিত ছিল। তাহলে হাজার অজ্ঞাতনামার নামে কেন মামলা হলো, ছাত্রদের নামে কেন মামলা হলো। মতিয়া চৌধুরী যখন সংসদে বলেন, যারা আন্দোলন করছে সব রাজাকারের বাচ্চা তখন আমার মাথা নষ্ট হয়ে যায়। আমি ছাত্রদের বলব আপনারা কারো কাছে মাথা নত করবেন না। সাময়িক চাপ উপেক্ষা করে বাস্তবতা বুঝেন।

তিনি বলেন, বর্তমানে ছাত্রলীগের যেকোনো নেতার অপকর্ম ধরা পড়লেই তখন বলা হয় এই নেতাকে তো ছাত্রলীগ থেকে দুই/তিন মাস আগেই বহিষ্কার করা হয়েছে। তাদের অপকর্ম ঢাকতেই এসব কথা বলে থাকে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সাবেক প্রেসিডেন্ট ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, কবি ও সাংবাদিক আব্দুল হাই শিকদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরর অধ্যাপক একেএম শাহনাওয়াজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক গওহর নাঈম ওয়ারা, অনন্যা প্রকাশনীর কর্ণধার মনিরুল হক প্রমুখ।

লেখাটি ৮৫৬ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৫১০১০৯৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৭৯ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা