জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে লক্ষ্যে কাজ করছে সিলেটের সোহাগ

রাজনীতি

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে লক্ষ্যে কাজ করছে সিলেটের সোহাগ

image
Tue, April 17
05:25 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ভিশন ২০২০ দক্ষিণ এশিয়া প্রকল্পটির বিভাগীয় প্রধান হিসেবে কাজ করছে তারেক আহমেদ সোহাগ। এখন পর্যন্ত সিলেট বিভাগে ২০০ তরুণ কাজ করছে তার সাথে। জাতিসংঘের টেকসই উন্নয়নের লক্ষ্য মাত্রা-২০৩০ কে সামনে রেখে কাজ করে যাচ্ছে আন্তর্জাতিক মানের প্রকল্প ভিশন ২০২০ দক্ষিণ এশিয়া। ২০৩০ সালের মধ্যে একটি স্বপ্নের পৃথিবী গড়ার জন্য কাজ করে যাচ্ছে প্রকল্পটি।

অর্থনৈতিক মন্দা দূর করে, লিঙ্গ বৈষম্যের অবসান ঘটিয়ে এবং গুণগত শিক্ষার প্রসার এবং বাস্তবায়ন করে মৌলিক চাহিদার যথাযথ পূরণে একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ার মিশন নিয়ে কাজ করছে প্রকল্পটি। প্রকল্পটি পরবর্তী প্রজন্মকে বাসযোগ্য একটি পরিচ্ছন্ন পরিবেশ উপহার দিতে চায়। এসব মিলিয়ে জাতিসংঘের ১৭ টি লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে সিলেট বিভাগের তরুণরা যাদের বয়স ১৫ থেকে ২৫ বছর। জাতিসংঘের এই প্রকল্পকে বাস্তবায়নের জন্য ১৭০ টি দেশ কাজ করে যাচ্ছে SDGs পূরণে। একটি সুন্দর ও আধুনিক বাংলাদেশ গঠনে এই প্রকল্পের গুরুত্ব অনুধাবন করে এবং প্রকল্প বাস্তবায়নে দেশের সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতায় এবং সর্বোপরি ব্যক্তিগত উদ্যোগে তরুণরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তাদের উদ্যোমী মনোভাবে একটি উজ্জ্বল এবং আলোকিত বাংলাদেশের প্রতিচ্ছবি গভীরভাবে লক্ষণীয়।
তাদের এই স্বপ্ন বাস্তবায়নের জন্য বাংলাদেশ থেকে ১৫ থেকে ২৫ বছরের তরুণদের নিয়ে South Asia Youth Leadership এর মাধ্যমে দক্ষিণ এশিয়ার জন্য এক যোগে কাজ করার উদ্যোগ গ্রহণ করেছে ভিশন ২০২০ দক্ষিণ এশিয়া প্রকল্প। উল্লেখ্য, ভিশন ২০২০ দক্ষিণ এশিয়া টিম বাংলাদেশ ২০২০ সালকে তাদের প্রকল্পের প্রধান লক্ষ্য যাত্রা হিসেবে ঘোষণা করে এর কাজ শুরু করে ২০১৭ সালের জুন মাসে এবং এক পর্যায়ে ২০১৭ সালের ১৭ই সেপ্টেম্বর সিলেটে কার্যক্রম শুরু হয় প্রকল্পটির।

প্রকল্পের বাস্তবায়নে সিলেটে দশজনের একটি টিম গঠন করে ভাইভার মাধ্যমে বিভিন্ন মেডিক্যাল, বিশ্ববিদ্যাল­য়, কলেজ, স্কুল থেকে পাঁচজন করে ক্যাম্পাস ইয়ুথ লিডার নির্বাচন করা হয় এবং তারা তাদের স্ব স্ব প্রতিষ্ঠানে প্রতিনিধি হিসেবে কাজ করেন।

যাত্রা শুরুর ৩ মাসের মধ্যে ২৫০ তরুণ নিয়ে সিলেটে SDGs বিষয়ক সেমিনার করেছে প্রকল্পটি। সর্বোপরি, সুশিক্ষা, সুসাস্থ্য, প্রযুক্তি,­ নারী ক্ষমতা এবং তরুণদের ক্যারিয়ার ও কর্মসংস্থানের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন বাস্তবায়ন- এই ৫টি লক্ষ্যের জন্য ব্যক্তিগত উদ্যোগে সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে ২০২০ সালকে ভিশনের মিশন ঘোষণা করেছে প্রকল্পটি এবং এর মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে তরুণ নেতৃত্ব তৈরী করার পরিকল্পনা প্রকল্পের বাস্তবায়নে আরো বেশি সুদূরপ্রসারী ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা আশাবাদী।

লেখাটি ৪০৮ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৬৩৪২৯০৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৯৩ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger