রাজনীতি

পাসপোর্ট থাকা না থাকার সঙ্গে নাগরিকত্বের কোনো সম্পর্ক নাই: ড. শাহদীন মালিক, ভিডিও সহ

image
Tue, April 24
11:18 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

বিশিষ্ট আইনজীবী সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেছেন, ইংল্যান্ডে শতাধিক দেশের নাগরিক রয়েছেন, যাদের অনেকেই রয়েছেন পলিটিক্যাল অ্যাসাইলাম (রাজনৈতিক আশ্রয়) নিয়ে।

তিনি বলেন, আমার মনে হয়, তারেক রহমান পলিটিক্যাল অ্যাসাইলাম নিয়েই লন্ডনে রয়েছেন। জনাব মালিক বলেন, যদি কোনো দেশ তার কোনো নাগরিকের জন্য নিরাপদ না হয়, রাজনৈতিক বা অন্যান্য কারণে তিনি সরকারের নির্যাতনের বা নিপীড়নের শিকার হতে পারেন কিংবা সরকার রাজনীতিক কারণে তাকে হয়রানি করতে পারে, তাহলে যে কোনো নাগরিক যদি পলিটিক্যাল এ্যাসাইলাম চান, তাহলে ইংল্যান্ডে তা দেয়া হয়। যতক্ষণ না পর্যন্ত ওই নাগরিকের নিরাপত্তা নিশ্চিত না হবে ততক্ষণ পর্যন্ত ব্রিটিশ আইনে কাউকে ফেরত দেয়ার বিধান নেই।

তিনি বলেন, যারা এ আইন সম্পর্কে জানেন, তারা এ বিষয়ে কথা বলতেন না। তিনি এ প্রসঙ্গে বলেন, পাসপোর্ট না থাকলে কারো নাগরিকত্ব থাকে না তা নয়। বাংলাদেশের সব নাগরিকের পাসপোর্ট নেই, কিংবা কেউ পাসপোর্ট জমা দিলে তার নাগরিকত্ব চলে যায় তাও নয়। ইউরোপে দীর্ঘকাল কাটানোর অভিজ্ঞতায় তিনি এসব কথা বলেন।

ড. শাহদীন মালিক আরো বলেন, ব্রিটেনে অবস্থানকারী অন্য দেশের কোনো নাগরিক যদি জানান যে, তার দেশে ফেরৎ পাঠানো হলে তাকে নিপীড়নের শিকার হতে হবে, নিঃগৃহীত হতে হবে, তাহলে তাকে ফেরৎ পাঠানো হয় না। বাংলাদেশ সরকার চাইলেও তারেক রহমানকে বাংলাদেশে ফেরৎ পাঠানো হবে বলে মনে করেন না এই বিশিষ্ট আইনজীবী। উ™ভূত অবস্থায় ড. শাহদীন মালিক মনে করেন না যে, তারেক রহমানকে ব্রিটিশ সরকার বাংলাদেশে ফেরৎ পাঠাবে।

গতকাল সোমবার স্যাটেলাইট টিভি যমুনা টিভিতে প্রচারিত এক বক্তব্যে ড. শাহদীন মালিক এ প্রসঙ্গে আরো বলেন যে, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে তারেক রহমানের পাসপোর্ট জমা দেয়া হয়েছে। কিন্তু তার অর্থ তো এমন নয় যে, তিনি নাগরিকত্ব পরিত্যাগ করেছেন। পাসপোর্টই নেই এমন লোকের সংখ্যাই তো বেশি। পাসপোর্ট সম্পর্কে যে কথা উঠেছে এ সম্পর্কে নিশ্চয়ই তারেক রহমানের পক্ষ থেকে বক্তব্য দেয়া হতে পারে।

উল্লেখ্য, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ইতিমধ্যেই বলেছেন যে, তারেক রহমান তার পাসপোর্ট জমা দেননি। যদিও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম টিভি প্রচারে কিছু কাগজপত্র প্রদর্শন করে দাবি করেছেন যে, তারেক রহমানের পাসপোর্ট লন্ডনে জমা দেয়া হয়েছে।

লেখাটি ৪৪৬ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Video




Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭১৬৮৪৬৪৯

অনলাইন ভোট

image
ধর্ষণ প্রবণতা বেড়ে যাওয়ায় আপনি কি মনে করেন ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৬৭ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা