প্যারিসের নগর ভবনে অনুষ্ঠিত হলো জমজমাট বর্ষবরণ অনুষ্ঠান

রাজনীতি

প্যারিসের নগর ভবনে অনুষ্ঠিত হলো জমজমাট বর্ষবরণ অনুষ্ঠান

image
Sun, April 29
10:07 2018

বদরুজ্জামান জামান:

গত ১৪ এপ্রিল ছিল বাংলা নববর্ষের প্রথম দিন অর্থাৎ ১লা বৈশাখ। গ্রেগরিয়ান বছর হিসাবে এইদিন কে কেন্দ্র করে এশিয়া ও দক্ষিণ এশিয়ার বিভিন্ন অঞ্চলে উদযাপিত হয় নববর্ষ। বর্ষবরণ একটি সার্বজনীন উৎসব। ফরাসিদের কাছে নিজ নিজ দেশের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরার লক্ষ্যে কম্বোডিয়া, লাওস, ভারত ও বাংলাদেশে বিভিন্ন সংগঠন নিয়ে গঠিত Haut Conseil des Asiatiques de France (HCAF) কয়েক বছর ধরে নববর্ষের এই দিনটি উদযাপন করে আসছে।

গত শনিবার প্যারিসের নগরভবন (Hôtel de Ville de Paris) হল রুমে নববর্ষ উদযাপন উপলক্ষে "গঙ্গা থেকে মেকং" শিরোনামে এক জমকালো সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন হয়। ফ্রান্সের প্রশাসনিক ব্যক্তিবর্গ ছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গসহ প্রায় আটশো দর্শকের উপস্থিতিতে এই সন্ধ্যায় বাংলাদেশ, ভারত, লাওস‌ ও কম্বোডিয়ার স্বনামধন্য শিল্পীরা স্ব স্ব দেশীয় নৃত্য ও সংগীত পরিবেশন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন Association Terra Incognita-র সভাপতি ও Night Lights Productions-এর চিত্রনাট্যকার, চলচ্চিত্র প্রযোজক এবং ফ্রান্সের Etoiles de la SCAM পুরস্কারপ্রাপ্ত পরিচালক আমীরুল আরহাম। বাংলাদেশী শিল্পীদের মধ্যে বাউল সংগীত পরিবেশন করেন ফ্রান্সের জনপ্রিয় সংগীত শিল্পী আরিফ রানা ও কুমকুম সাঈদা। তবলা বাজান অনুভব বড়ুয়া। নাল, মন্দিরা, খঞ্জন ও বাঁশি বাজান দীপক দেবনাথ ও নূর।

শশী ধর্মাধিকারী ও সমরশ্যাম তানিগার-এর প্রতিনিধিত্বে ভারত থেকে আগত স্মিতা নাগদেব সেতারে চমৎকার দেশ রাগ বাজিয়ে শোনালেন উপস্থিত দর্শকদের । তাঁর সাথে তবলা সঙ্গ দেন প্যারিসর তরুণ তবলাবাদক অনুভব চট্টোপাধ্যায় । কেরালা নৃত্যে শিল্পা সেতুলেক্সমি, সুমীরা, আথীরা,অশ্না ও পূজা এবং লতা মঙ্গেশকরের গানে গণরাজ নৃত্যে নান্দনিক অভিনবত্ব দেখালেন শাম্পদা সাভারদেকার। নিয়াকা লিম-এর প্রতিনিধিত্বে কম্বোডিয়ার খামার ধ্রুপদী ও চার ঋতুর পুষ্পাঞ্জলি নৃত্যে অসাধারণ কম্পোজিশন দেখালেন মেংকিয়ো পিছেন্দা। Académie du Ballet Royal du Cambodge-এর জনপ্রিয় নাচিয়ে ম্যাডাম সান্মোলি কিম অ্যান এবং আরো অনেকে।

বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্বকারী Association Terra Incognita র সভাপতি আমীরুল আরহাম মুক্তকথা টুয়েন্টি ফোর ডট কম কে জানান, ২৬ সেপ্টেম্বর ১৯৯৮ তাঁর সংগঠনের জন্মলগ্ন থেকেই আমাদের ভাষা সাহিত্য সাংস্কৃতিক ঐতিহ্য ও ইতিহাসকে ফরাসীসহ বিশ্বের কাছে তুলে ধরার চেষ্টা করছেন। ২০০০ সালে ৩০শে এপ্রিল থেকে ৭ মে বাংলাদেশ সাংস্কৃতিক সপ্তাহ করেছেন প্যারিসসহ ফ্রান্সের দুটি শহরে। সেই সপ্তাহে কবি শামসুর রাহমান, কবি সুনীল গঙ্গোপাধ্যায়, কবি লোকনাথ ভট্টাচার্য, কবি পৃথ্বীন্দ্রনাথ মুখোপাধ্যায় সহ সাম্প্রতিককালের ফরাসী কবিদের নিয়ে অনুষ্ঠান করেছেন। কবি শামসুর রাহমান-এর কিছু কবিতা অনুবাদ করে একটা পুস্তিকা প্রকাশ করেছেন। ২মে ২০০০-এ মেজোঁ দ্য লা পয়েজি বা কবিতা ভবনে কবি শামসুর রাহমানকে ফরাসীরা সেই প্রথম চিনলো। কবিকে নিয়ে ৯০ মিনিটের একটা ছবি “The Pen against the gun” করেছেন তিনি,যেটি গিমে মিউজিয়ম ছাড়াও অনেকগুলো চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে।

জনাব আরহাম ফ্রান্সে নিয়মিত ছবি নির্মাণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করে যাচ্ছেন। এছাড়াও ২০১১ থেকে প্রতিমাসের প্রথম বুধবার সন্ধ্যায় পৃথিবীর বিভিন্ন দেশের কবিদের নিয়ে একটা কবিতা সন্ধ্যা করছেন। এখন সেটি খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। তাঁর একাধিক ছবি ফ্রান্স টেলিভিশনে দেখানো হয়েছে এবং তাঁর দুটি ছবি ফ্রান্স ন্যাশনাল লাইব্রেরি এবং আরেকটি ফ্রান্স বৈদেশিক মন্ত্রণালয় কিনেছে।

জনাব আরহাম জানান Association Terra Incognita-র নিয়ন্ত্রণে এশিয়া ও ইউরোপের নানান দেশের সংগঠন মিলে আগামি বছরে প্যারিসে 'মঙ্গলশোভা' যাত্রার পরিকল্পনা রয়েছে। এই প্রতিবেদনের মাধ্যমে তিনি বাংলাদেশের বিভিন্ন সংগঠনগুলোকে আগামি বছরের 'মঙ্গলশোভা' যাত্রায় অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানালেন।

লেখাটি ৯৭ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৬৪১১২৮৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৯৪ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger