রাজনীতি

প্রধানমন্ত্রীর বক্তব্য কোনো আইন নয়: আসিফ নজরুল

image
Mon, May 14
10:48 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

কোটা সংস্কার নিয়ে সংসদে দেয়া প্রধানমন্ত্রীর বক্তব্য কোনো আইন নয় বলে মন্তব্য করেছেন বিশিষ্ট রাজনীতিক বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

সোমবার বেলা ৩ টার দিকে নিজের ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে তিনি এ মন্তব্য করেন।

আসিফ নজরুল তার স্ট্যাটাসে বলেন, প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষনা দেয়ার পরেও কেন আন্দোলন হচ্ছে? এ’ প্রশ্ন তুলে আন্দোলনকারীদের হুমকি দেয়া হচ্ছে এবং তাদের সম্পর্কে কুৎসা রটনা করা হচ্ছে। আমি মনে করি এই প্রশ্ন তোলাটাই বরং উদ্দেশ্যমূলক এবং অন্যায়। আমার এই মন্তব্যের কারণ ব্যাখ্যা করছি নীচে।

তিনি তার মন্তব্যের ব্যাখ্যা দিয়ে বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্য কোন আইন নয়। তিনি একশবার কোন কথা বললেও তার কোন কার্যকারিতা থাকবে না, যতোক্ষন পর্যন্ত এর পক্ষে কোন লিখিত আইন, বিধি, আদেশ, সিদ্ধান্ত বা প্রজ্ঞাপন জারী করা না হবে। তিনি সত্যিই কোটা বাতিল বা সংস্কার করতে চাইলে প্রজ্ঞাপন জারি করতে বা কমপক্ষে এর লক্ষ্যে কোন দৃশ্যমান পদক্ষেপ নিতে এতো দেরী কেন?

আসিফ নজরুল আরও বলেন, প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণা দেয়ার পরেও বিভিন্ন মন্ত্রী এবং কালকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা ভিন্ন কথা বলেছেন। তাদের কথায় কোটা নিয়ে আসলে কি হবে বা কবে হবে তা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। প্রধানমন্ত্রী কোটা বাতিল করে দিলে তারা ভিন্ন কথা বলেন কিভাবে? তারা কি প্রধানমন্ত্রীর অবাধ্য? নিশ্চয়ই না। তাহলে তাদের কথার পর প্রধানমন্ত্রীর আশ্বাসের মূল্য কতোটুকু থাকে?
তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনকে শিবিরিকরনের নতুন উদ্যোগ দেখে এ’নিয়ে সরকারের নিয়ত সম্পর্কে উদ্বেগ সৃষ্টি করতে পারে। কোটা বাতিল ঘোষনা করার পর ছাত্রলীগ আনন্দ মিছিল করেছে। তাহলে নতুন করে এই প্রচারণার কি ভিত্তি থাকতে পারে?

আসিফ নজরুল বলেন, ছাত্রশিবিরের কেউ কেউ কোটা সংস্কার আন্দোলনে হয়তো থাকতে পারে। কিন্তু এ’নিয়ে ঢালাও গালাগালি তো কোন সমাধান না! তাদের অংশ নেয়া বন্ধ করতে চাইলে জামাত-শিবিরেেক নিষিদ্ধ করুন এবং এই মর্মে একটি আইন করুন যে জামাত শিবিরের কেউ ন্যায়সংগত কোন আন্দোলনেও অংশ নিতে পারবে না এবং তাদের কোন বাকস্বাধীনতা থাকবে না। এ’ধরনের কোন পদক্ষেপ না নিতে পারলে অযথা চেঁচামেচি করে তো কোন লাভ নেই।
মানুষ এখন অনেক সচেতন। যুক্তি দিয়ে নিজের অবস্থানকে বিজয়ী করুন। গালাগালি, হুমকি, মিথ্যেচার দিয়ে নয়।

লেখাটি ১১০ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭১৬৮৪৬১৯

অনলাইন ভোট

image
ধর্ষণ প্রবণতা বেড়ে যাওয়ায় আপনি কি মনে করেন ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৬৭ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা