সৌদি আরবে ৯ বাংলাদেশি নারী শ্রমিক নির্যাতন; প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন কাল

রাজনীতি

সৌদি আরবে ৯ বাংলাদেশি নারী শ্রমিক নির্যাতন; প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন কাল

image
Tue, May 15
08:10 2018

ইখতিয়ার উদ্দীন আজাদ:

সৌদি আরবের দাম্মাম শহরের আল খোবার এলাকায় ক্যাম্প নাম্বার-১ এ অবস্থানরত বাংলাদেশি নির্যাতিত ৯ নারীকে নানা ভাবে ভয়-ভীতি প্রদর্শন করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে মনসুর কোম্পানীর বিরুদ্ধে।

এর প্রতিবাদে ওই নির্যাতনের স্বীকার নারীদের দ্রুত বাংলাদেশে ফিরে নেয়ার দাবিতে আগামিকাল বুধবার বাংলাদেশের রাজধানী ঢাকার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন, www.dhakarnews24.com ওনলাইন পত্রিকার সম্পাদক সনিয়া দেওয়ান প্রীতি।

ওই নির্যাতনের স্বীকার বাংলাদেশি আত্মীয়-স্বজনরা জানায়, সেখানকার সিকিউরিটি গার্ড গতকাল সোমবার মেয়েদেরকে বেদম মারধর করেছে। নির্যাতিত নারীরা জানায়, ওদের প্রত্যেককে আজ মঙ্গলবার আলাদা আলাদা জায়গায় রেখে একতা ভাঙার চেষ্টা করছেন কোম্পানীর লোকেরা।

সৌদি আরবে নির্যাতনের স্বীকার বাংলাদেশের নওগাঁর মেয়ে লাকি আক্তারের ছোট বোন লতা আক্তারের সঙ্গে কথা হলে তিনি জানান, আমার বড় আপু (লাকি আক্তার) নির্যাতনের ফলে বর্তমানে সৌদি আরবে অসুস্থ হয়ে পড়েন। আপুর সাথে ফোনে কথা হলে সে ঠিকমত কথা বলতে পারছেন না। এমনকি, ঠিকমত ফোনে যোগাযোগ করতেও দিচ্ছেন না বলেও অভিযোগ করেন।

এ বিষয়ে জানতে, গতকাল সোমবার রাতে এ্যাম্বেসিতে কথা বলার সময়ই যখন তারা ইমরান শাহ এর নেতৃত্বধীন ঢাকার বনানীতে অবস্থিত মনসুর আলী ওভারসিস এন্ড ট্রাবেলস্ কোম্পানীর পক্ষে গুণগান গায়ছিল, তখনই সন্দেহ হচ্ছিল যে এরা মেয়েগুলোকে সাহায্য করবে তো? যত সময় পার হচ্ছে,
সন্দেহ ততো গাঢ় হচ্ছে । কেননা, এ্যাম্বেসি থেকে গতকাল মেয়েদের কাছে গিয়ে তাদের বক্তব্য ভিডিও রেকর্ড করে আনার জন্য যাবার কথা। সারাদিন এভাবেই গেছে। শেষ বিকেলে এ্যাম্বেসিতে ফয়সাল সাহেবকে চাপ দেয়ার পর ওনি বললেন- অফিসার বেরিয়েছে মেয়েদের ক্যাম্পে যাবার জন্য । অথচ এখন এতো রাতেও কি সেই অফিসার গিয়ে পৌঁছানোর সময় হয়নি?

নির্যাতনের স্বীকার মেয়েরা হৃদয় বিদারক কান্নায় বলছে- "এই পর্যন্ত কোনো লোক এসে আমাদের সাথে কথা বলেনি, বরং কোম্পানী থেকে কালই আমাদের ৯জন মেয়েকে আলাদা আলাদা জায়গায় রাখা হবে বলে জানিয়ে দেয়া হয়েছে।"

তার মানে কি বলব? সেই অফিসার কোম্পানী থেকে ঘুষের বিশাল অংকের অর্থ পকেটে গুজে উল্টো কোম্পানীকে বিপদগ্রস্ত নারীগুলোর একতা ভঙ্গ করার পরামর্শ দিয়ে মেয়েদের না দেখেই সেখান থেকে চলে যাননি তো?

এ ঘটনার প্রতিবাদে- আগামীকাল বুধবার ১৬ মে সকাল ১০টায় ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে ওই ৯ জন প্রবাসী বাংলাদেশি নির্যাতিত অসুস্থ নারীকে অতি দ্রুত দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে মানববন্ধন এর আয়োজন করেছেন, www.dhakarnews24.com এর সম্পাদক ও প্রকাশক সনিয়া দেওয়ান প্রীতি ও মানবধিকার সংগঠন।

উক্ত মানববন্ধনে সাংবাদিক, মানবাধিকার কর্মীসহ নির্যাতিত সৌদি প্রবাসী নারীদের পরিবারের সদস্য ও আত্মীয়রা উপস্থিত থাকবেন।

লেখাটি ১৭৩ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৬৪২০১১৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৯৪ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger