শার্শা বেনাপোলের আম রপ্তানি হবে ইউরোপে

অর্থ বাণিজ্য

শার্শা বেনাপোলের আম রপ্তানি হবে ইউরোপে

image
Sat, May 19
01:51 2018

মোঃ রাসেল ইসলাম,বেনাপোল প্রতিনিধি:

শার্শা উপজেলার বেনাপোল ও বিভিন্ন গ্রামের আম চাষিরা ইউরোপের বাজার ধরতে আম পরিচর্যায় ব্যস্ত রয়েছেন।

প্রশিক্ষণ নিয়ে আম বাগান পরিচর্যা করছেন বাগান মালিক ও আম চাষিরিা।

বেনাপোল ও শার্শায় চলতি মৌসুমে তিনশ’ ৯০ হেক্টর জমিতে দেড় হাজার আম বাগান করা হয়েছে। আম উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার মেট্রিক টন।

সবকিছু ঠিক থাকলে চলতি মৌসুমে স্থানীয় চাহিদা মিটিয়ে উৎপাদিত আম বিদেশে রপ্তানির পরিকল্পনা করছেন বাগান মালিক ও আম চাষিরা।

উত্তরণ সফল ও সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া শার্শা উপজেলায় দেড়শ’ কৃষককে রপ্তানিযোগ্য ও বালাইমুক্ত আম উৎপাদনের প্রশিক্ষণ দিয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আম চাষিদের এনএটিপি ফেস-টু প্রকল্পের আওতায় আম চাষিদের প্রশিক্ষণ দিচ্ছে।

সরেজমিনে দেখা যায়, বেনাপোল ও শার্শা উপজেলায় এবার গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া, গোপালভোগ, বোম্বাই, আম্রপালি আম বাগান বেশি।

কৃষিবিদ সাজেদুর রহমান বলেন, “গত কয়েক বছর যাবত ব্যাগিং পদ্ধতিতে ফল উৎপাদন বেড়ে চলেছে। এই পদ্ধতিতে আম উৎপাদিত হলে কোনো রকম কীটনাশকের প্রয়োজন হবে না। ফলে আমগুলো বিষমুক্ত ভাবে বৃদ্ধি পাবে।”

উপজেলা কৃষি কর্মকর্তা হিরক কুমার বলেন, “ইউরোপের সুপারশপে বেনাপোলের আম বিক্রির ব্যাপারে আমি সত্যিই খুশি এবং এর মাধ্যমে ইউরোপের অন্যান্য সুপারশপেও দেশের আম রপ্তানির জন্য নতুন দার উন্মোচিত হবে। আম রপ্তানির ফলে দাম ভালো পাওয়ায় চাষিদের জীবনমানের উন্নয়ন হবে।”

লেখাটি ১১০ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৬৪৪৩৩৭৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৯৪ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger