আন্তর্জাতিক

টুইটারে ব্লক দিলেই ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মার্কিন আদালত

image
Thu, May 24
02:12 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে কাউকে ব্লক দিলেই ট্রাম্পের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে দেশটির একটি জেলা আদালতের পক্ষ থেকে জানানো হয়েছে। বৃহস্পতিবার নিউইয়র্কের একজন বিচারপতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এমন একটি চাঞ্চল্যকর ঘোষণা দিয়েছে। @realDonaldTrump নামে ব্যবহৃত আইডিটি ট্রাম্প নিজে ব্যবহার করলেও এটি তার ব্যক্তিগত অ্যাকাউন্ট নয় বরং এটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অ্যাকাউন্ট বলে জানিয়েছে আদালত।

আদালত এক নির্দেশনায় জানায়, যেহেতু এটি একটি উন্মুক্ত জায়গা এবং জনগণ স্বাধীনভাবে তাদের কথা জানাতে পারে তাই এটিতে কোন মানুষকে ব্লক বা নিষেধাজ্ঞা দেয়া যাবেনা। এটি অফিসের বাইরে জনগণের যোগাযোগের অন্যতম মাধ্যম হওয়ায় ব্লক দেয়া প্রথম সংশোধন অধিকারের লঙ্ঘন।

দেশটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ‘নাইট ফার্স্ট অ্যামেন্ডমেন্ড প্রতিষ্ঠান’ ট্রাম্পের বিরুদ্ধে অন্তত সাতজন ব্যক্তিকে টুইটারে ব্লক দেয়ার অভিযোগ সংবলিত একটি মামলা দায়ের করে। অন্তত সাতজন সাধারণ মানুষকে ট্রাম্প তার অ্যাকাউন্ট থেকে ব্লক দিয়েছেন বলে আদালতে অভিযোগ করা হয়। পরে আদালত তা শুনানি করে এমন একটি নির্দেশনা জারি করেছে।

প্রেসিডেন্টের বিরুদ্ধে দেয়া ৭৫পৃষ্ঠার আদেশে জেলা জজ নাওমি রেইস বাচওয়াল্ড লেখেন, ট্রাম্পের আইডিটি একটি অফিসিয়াল রাজনৈতিক চ্যানেল যেখানে মানুষ তার সাথে সরাসরি যোগাযোগ করতে পারে। অ্যাকাউন্টটি শুধু প্রেসিডেন্ট তার প্রেসিডেন্সিয়াল কাজেই ব্যবহার করবেন। এখান থেকে তিনি নির্দেশনা দিচ্ছেন তাই একটি ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে এটি সম্পূর্ণ আলাদা। দ্য গার্ডিয়ান

লেখাটি ২৬১ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৩১৬৮৮৩৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৫১ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা