আন্তর্জাতিক

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

image
Fri, June 1
02:09 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ইরানের ওপর আবারো নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবারে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে ইরানের ‘এভিন কারাগার’ ও আধা-সামরিক বাহিনী আনসার-ই হিজবুল্লাহ। যুক্তরাষ্ট্রের দাবি, ইরানে ভিন্ন মত দমন করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করেছে।

বৃহস্পতিবার দিনের শুরুতে মার্কিন অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, ইরানের বহুল আলোচিত ‘এভিন কারাগার’ ও আধা-সামরিক বাহিনী আনসার-ই হিজবুল্লাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটির দাবি, এভিন কারাগারে বন্দী ভিন্নমতাবলম্বী রাজনৈতিক ব্যক্তিত্ব ও সরকারের সমালোচকদের মানবাধিকারের তীব্র লঙ্ঘন করা হয়। এতে সহায়তা করে আনসার-ই হিজবুল্লাহ।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মার্কিন অর্থ মন্ত্রী স্টিভেন মনুচিন বলেন, সম্প্রতি ইরানে বিক্ষোভ দমনে চালানো কঠোর অভিযানে দু’টি প্রতিষ্ঠান, ছয় ব্যক্তি ও একটি যোগাযোগ প্রযুক্তি সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তবে যুক্তরাষ্ট্রের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখান করেছে ইরান। প্রেস টিভির খবরে বলা হয়েছে, এসব অভিযোগ ‘অসত্য’ ও ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।’

উল্লেখ্য, এভিন কারাগার ইরানের রাজধানী তেহরানের উত্তর অংশে অবস্থিত। এখানে ভিন্ন মতাবলম্বী রাজনীতিবিদ ও সরকার উৎখাত ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত বন্দীদের রাখা হয়।

লেখাটি ১১৬ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৩২৮১৪৬৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৫১ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা