আন্তর্জাতিক

মার্কিন নিষেধাজ্ঞার পরও হু হু করে বাড়ছে ইরানি তেলের দাম

image
Mon, June 4
06:10 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

আন্তর্জাতিক বাজারে ইরানের অপরিশাধিত তেলের দাম হু হু করে বাড়ছে। এরই মধ্যে দেশটির হাল্কা অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭৭ ডলার ছাড়িয়ে গেছে। শনিবার ইরানের তেল মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। নতুন করে যুক্তরাষ্ট্রের আরোপিত ‘ইতিহাসের কঠোরতম নিষেধাজ্ঞার’ মধ্যেই এই খবর এলো।

ইরানি গণমাধ্যগুলো জানিয়েছে, গত ২৫ মে থেকে হাল্কা অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করে। বর্তমানে ব্যারেল প্রতি দাম বেড়ে ৪৩ সেন্ট-এ দাঁড়িয়েছে। ফলে এখন প্রতি ব্যারেল তেল বিক্রি হচ্ছে ৭৭.০৩ ডলার।

এর আগে ইরানি নতুন বছর শুরুর পর থেকে ব্যারেল প্রতি তেলের দাম ছিল ৬৭.৪১ ডলার। মে মাসে প্রায় ২৪ লাখ ব্যারেল অপরিশোধিত তেল বিক্রি করেছে দেশটি। সেই সঙ্গে তিন লাখ ব্যারেল তরল গ্যাসও বিক্রি করেছে তেহরান।

প্রসঙ্গত, ছয় জাতি-গোষ্ঠীর সঙ্গে ইরানের সম্পাদিত পরমাণু সমঝোতা চুক্তি থেকে সম্প্রতি বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র। এরপর নতুন করে ইরানি পাঁচটি শিল্প গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন প্রশাসন। এর ফলে এসব প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক অর্থনৈতিক লেনদেন ব্যবস্থা থেকে বের করে দেয়া হয়েছে। এর মধ্যে ইরানের অয়েল কোম্পানিও রয়েছে।

লেখাটি ১৭৭ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৩১১৮৯৯৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৪৩ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা