রাজনীতি

পোরশায় অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পে হরিলুটের অভিযোগ!

image
Wed, June 6
04:20 2018

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ প্রতিনিধি:

নওগাঁর পোরশা উপজেলার বিভিন্ন ইউনিয়নে অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন প্রকল্পে আওতায় কাজে ভিআইপি লেবার (কামলা/শ্রমিকদের নামে ব্যাপক অর্থ লুটপাটের অভিযোগ উঠেছে। প্রায় প্রতিটি ইউনিয়নের একই চিত্র ফুটে উঠেছে পুরো উপজেলায়।

জানা গেছে, উপজেলার ৬টি ইউনিয়নের জন্য সরকারি বরাদ্দ হিসাবে ৬শ ২৩জন কামলার বিপরীতে ৪৯ লক্ষ ৮৮ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছিল। অভিযোগ উঠেছে সেচ্ছাচারিতা অনিয়ম ও দুর্নীতির প্রশয়ে ইতোমধ্যই ওই বরাদ্দকৃত টাকার মধ্যে হতে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া হয়েছে। গতর (শরীর) খেটে খাওয়া কর্ম জীবি (কামলা) বারের তালিকায় অফিসের কর্মচারীও ছাত্রের নাম থাকার অভিযোগ ও রয়েছে সংশ্লিষ্ট কর্ম এলাকায়।

সরে জমিনে এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ৬টি ইউনিনের মধ্যে শিশা মশিদপুর ইউনিয়নে ১২৯জন কামলার বিপরীতে ১০লক্ষ ৩২হাজার টাকা, ঘাটনগর ইউনিয়নে ১২৬জন কামলার বিপরীতে ১০ লক্ষ ৮হাজার টাকা, তেতুলিয়া ইউনিয়নে ফাঁকা, গাঙ্গুরিয়া ইউনিয়নে ৭৫জন কামলার বিপরীতে ৬লক্ষ টাকা, নিতপুর ইউনিয়নে ২০৮জন কামলার বিপরীতে ১৬লক্ষ ৬৮হাজার টাকা, ছাওড় ইউনিয়নে ৮৫জন কামলার বিপরীতে ৬লক্ষ ৮০হাজার টাকা সরকারি বরাদ্দ দেয়া হয়েছে।

প্রায় প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার ও কতিপয় ট্যাগ অফিসারদের সমন্বয়ে গঠিত চক্রটি প্রকৃত গতর খেটে খাওয়া মজুরদের তালিকায় ভিআইপি কামলা হিসাবে অফিসের কর্মচারী, ছাত্র ও বৃত্তমানদের নাম তালিকা ভুক্ত করা হয়। যে সকল কামলা বালেবার কোন কাজ করেনা এমন কি অনেক শিক্ষার্থীদের নাম কামলার তালিকায় আছে সেটি ও তারা জানেনা। শুধু সময় মত তাদের নামে বরাদ্দ কৃত টাকা গুলো উত্তোলন করে সবাই মিলে ভাগ বাটোয়ারা করে।

গত সোমবার সরজমিনে জানা যায়, নিতপুর ইউনিয়নের৪ নংওয়ার্ডের প্রতিবন্ধী স্কুলে গিয়ে দেখা যায় ২০৮ জনের লেভারের স্থানে মাত্র ৪২জন লেভার কাজ করতে দেখা যায়।

এ বিষয়টি নিয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুবুর রহমানের সাথে মোবাইলে পাওয়া যায়নি। উপ-সহকারী প্রকৌলী মনসুর রহমানের সাথে কথা বললে তিনি জানান, এবিষয়ে আমার সাথে কথা না বলে আমার অফিসারের সাথে কথা বলেন।

এঘটনায় সু্ষ্ঠ ও নিরপেক্ষ তদন্ত করা হলে থলে বেড়াল বেড়িয়ে আসবে এমনটি মনে করেন সচেতন এলাকাবাসী।

লেখাটি ১০৩ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৮৬৮০১৫৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১১২ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger