মুসলমানদের পরিচয় কি?

রাজনীতি

মুসলমানদের পরিচয় কি?

image
Tue, June 12
05:18 2018

মেজর জেনারেল আ ল ম ফজলুর রহমান (অব.):

১। মুসলমানরা কি মোহামেডান? না মুসলমানরা মোহামেডান নয় কারণ মুসলমানরা নবী ও রাসুল মোহাম্মদ সাঃ এর পুজা করেনা। যেমন খৃষ্টানরা ঈসা আঃ এর পুজা করে বলে তারা ঈসায়ী বা খৃষ্টান নামে পরিচিত। খৃষ্টানদের মতো মুসলমানরা মোহাম্মদ সাঃ কে আল্লাহর অংশ মনে করেনা।

মুসলমানদের পরিচয় "মুসলমান" । মুসলমানদের মুসলমান নামকরণ করেছেন আল্লাহ নিজেই পুর্বে অর্থাৎ পুর্বের আসমানী কিতাবসমুহে এবং এখন কোরআনে( ২২: ৭৮ ) আর ইসলাম ধর্মের পিতা ইব্রাহিম আঃ যিনি ইহুদী ও খৃষ্টান ছিলেন না তিনি ছিলেন আত্মসমর্পণকারী মুসলমান ( ৩: ৬৭) ।

তাহলে দেখা যাচ্ছে কোরআন অনুযায়ী মুসলমানদের পরিচয় "মুসলমান" এবং এই নামেই মুসলমানরা পরিচিত হবে। এর বাইরে আর কোনো পরিচয় মুসলমানদের নাই। যদি অন্য কোনও পরিচয় আরোপ করা হয় তাহলে সেটা হবে কোরআন অনুযায়ী আল্লাহর আদেশের লঙ্ঘন। কেননা আল্লাহ নিজেই মুসলমানদের নামকরণ করেছেন মুসলমান।

আজকে মুসলমানদের মধ্যে এতো যে মাজহাবী এবং মাজহাব বহির্ভূত পরিচয় যেমনঃ

১। মোটা দাগে: শিয়া-সুন্নি।
২ । ঈসমাইলিয়া, দ্রুজ, আহমাদিয়া।
৩। হানাফি, শাফি, মালেকি, হাম্বালি, আহলে হাদীস।
৪। বিভিন্ন তরিকা বা পীরের অনুসারী।

মুসলমানদের এই সব পরিচয়ে পরিচিত হওয়া কোরআন সম্মত নয় যা সুরা হজ্জের ৭৮ নম্বর আয়াতে স্পষ্ট ভাবে বর্ণিত হয়েছে। তদুপরি আমাদের নবী সাঃ নিজে শিয়া-সুন্নি ছিলেন না এবং তাঁর কোনো মাজহাবী পরিচয় ছিল না । যে পরিচয় আমাদের নবী সাঃ এর ছিল না আমরা তাঁর উম্মত হয়ে কেন তা আমাদের উপরে আরোপ করছি?

বিষয়টির উপরে একটি বস্তুনিষ্ঠ ও পক্ষপাতহীন সুস্থ - সুন্দর, জ্ঞানগর্ভ আলোচনা আশা করছি। কারণ আমি নিজেও শিক্ষতে চাই।

লেখক: কলামিস্ট ও প্রাক্তন মহাপরিচালক বিডিআর।

লেখাটি ৬৫০ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৬৪১১৪১৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৯৪ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger