রাজনীতি

আগামী সংসদ নির্বাচন করতে প্রস্তুত আহমদ আলী মুকিব

image
Sat, June 23
02:36 2018

বিশেষ প্রতিনিধি:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে মাঠে নেমেছেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সৌদি আরব বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিব। তার নির্বাচনী এলাকা হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে চলছে গণসংযোগ। মাঠ চষে বেড়াচ্ছেন মুকিবের অনুসারী নেতারা।

সংগঠিত করছেন অবহেলিত এই জনপদের তৃণমূল কর্মীদের। সহায়তা করছেন আন্দোলন-সংগ্রামে ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের। দুর্যোগ-দুর্বিপাক ও উৎসব-পার্বনেও সহায়তা পাঠাচ্ছেন দেদারছে। সেজন্য ইতিমধ্যে বানিয়াচং-আজমিরীগঞ্জের সকল শ্রেণী-পেশার মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি।

আপাদমস্তক রাজনীতিবিদ আহমেদ আলী মুকিব হবিগঞ্জবাসীর পাশাপাশি জয় করে ফেলেছেন প্রবাসী নেতাকর্মীদের মনও। তিনি তপ্ত মরুর বুকে উড়াচ্ছেন জাতীয়তাবাদী আদর্শের পতাকা। সাংগঠনিক কাজে চষে বেড়াচ্ছেন মধ্যপ্রাচ্যে থেকে ইউরোপে। পাড়ি দিচ্ছেন হাজার মাইল। অংশ নিচ্ছেন হাসিনাবিরোধী বিক্ষোভে কিংবা দলীয় কর্মসূচিতে। যখনই দেশে দলের কোন নেতাকর্মী হত্যা-গুমের শিকার হন সঙ্গে সঙ্গেই প্রতিবাদের ঢেউ ছড়িয়ে দেন মধ্যপ্রাচ্য-ইউরোপে। সামনে থেকে দেন নেতৃত্ব। ইতিমধ্যে সৌদি আরব, মধ্যপ্রাচ্য ও ইউরোপে গড়ে তুলেছেন বিএনপির শক্ত ভিত। প্রবাসের ভোটারবিহীন সরকারের বিরুদ্ধে জনমত গড়তেও রাখছেন জোরালো ভূমিকা।

বানিয়াচং উপজেলা বিএনপির তৃনমুলের নেতৃবৃন্দ বলেন, মানুষ যে বিএনপিকে এই আসনে দেখতে চায়, বিএনপির প্রবাসী নেতা আহমদ আলী মুকিব।
হবিগঞ্জ-২ আসনের জনসাধারণকে যেভাবে বুকে জড়িয়ে নিয়েছেন, তাদের সুখে-দুঃখে সবসময় প্রবাসে থেকেও পাশে থাকেন, তা সত্যি অভূতপূর্ব। তাই আমরা আগামীতে সংসদ নির্বাচনে তাকে এমপি হিসেবে পেতে চাই। মানুষ আওয়ামী লীগের ওপর আস্থা হারিয়ে ফেলেছে। তাই মুকিবকে ধানের শীষের প্রার্থী হিসেবে বানিয়াচং-আজমিরীঞ্জ আসনে দেখতে চায়।

তবে আজমিরীগঞ্জ উপজেলা বিএনপির কয়েকজন নেতৃবৃন্দ দাবি করেন, ‘দলীয় ইমেজের তুলনায় আহমদ আলী মুকিব ব্যক্তি ইমেজও অনেক শক্ত। তাকে পছন্দ করেন পুরো হবিগঞ্জ জেলার মানুষ। সনাতন সম্প্রদায়ের কাছেও ব্যক্তি হিসেবে তার কদর রয়েছে।

বিএনপির নিবেদতি প্রাণ এই বিএনপি নেতার বাড়ি হবিগঞ্জের হাওরবেষ্টিত আজমিরীগঞ্জের উপজেলার শিবপাশা গ্রামে। পিতা আলহাজ হাফেজ আবদুশ শহীদও ছিলেন জাতীয়তাবাদী আদর্শের অনুসারী। আশির দশকেই আজমিরীগঞ্জ উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য হন আহমদ আলী মুকিব। নব্বই দশকের গোড়ার দিকে সৌদি আরব পাড়ি দেন। ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি জড়িয়ে পড়েন সৌদি আরব শাখা বিএনপির রাজনীতিতে। ‘৯৮ সালের ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের জন্য তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসনের ত্রাণ তহবিল সংগ্রহে ব্যাপক ভূমিকা রাখেন। ফলে ৯৮ সালে সৌদি আরব শাখা বিএনপির সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হন। এরপর থেকেই নিরলসভাবে কাজ করে যান দলের জন্য। ওয়ান-ইলেভেনের দুঃসময়ে তাকে প্রবাসে আন্দোলন গড়ে তোলার দায়িত্ব দেন বিএনপি চেয়ারপারসন।

২০০৯ সালে পান পদোন্নতি। নির্বাচিত হন সৌদি আরব শাখা বিএনপির সভাপতি। মধ্যপ্রাচ্য ও ইউরোপ বিএনপির শাখা শক্তিশালী ভিত গঠনে মনোনিবেশ করেন। বিগত ২০১৪ সালের ৫ই জানুয়ারি একতরফা নির্বাচনের বিরুদ্ধে প্রবাসে জনমত গঠনে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। গুম-খুন, মামলা-হামলাসহ বিরোধী দলের নেতাকর্মীদের নির্যাতনের প্রতিবাদে সোচ্চার আন্দোলন গড়ে তুলে তুলেন ইউরোপ-মধ্যপ্রাচ্যে। বর্তমান ভোটারবিহীন সরকারের মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরেন। ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউরোপিয়ান পার্লামেন্টের সঙ্গে বিএনপির কূটনৈতিক সম্পর্ক তৈরিতে নেপথ্যে ভূমিকা রাখেন। এছাড়া সরকারের প্রতিটি অগণতান্ত্রিক কর্মকা-ের প্রতিবাদে প্রবাসে জোরালো কর্মসূচি পালনে ভূমিকা রাখেন তিনি।

ইতিমধ্যে নির্বাচনী সকল প্রস্তুতি নিয়ে এলাকার মাঠে কাজ করে যাচ্ছেন তিনি।

লেখাটি ১১৯৪ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৯৯২৬০২৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১২৬ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger