শিল্প ও সাহিত্য

প্যারিসে ছোটকাগজ 'স্রোতে'র পাঠোন্মোচন ও ঈদ আড্ডা

image
Sat, June 23
02:48 2018

বিশেষ প্রতিনিধি:

কবি বদরুজ্জামান জামান সম্পাদিত সাহিত্যের ছোটকাগজ ‘স্রোত’ এর পঞ্চম সংখ্যার ‘পাঠোন্মোচন ও ঈদ আড্ডা’ অনুষ্ঠিত হয়েছে। গত ১৯ জুন মঙ্গলবার সন্ধ্যায় প্যারিসের একটি রেস্টুরেন্টে সাংস্কৃতিক কর্মী সুয়েব আহমদের প্রাণবন্ত উপস্থাপনায় এ অনুষ্ঠান সম্পন্ন হয় । শুরুতে স্বাগত বক্তব্য রাখেন- ‘স্রোত’ সম্পাদক কবি বদরুজ্জামান জামান ।

মোড়ক উন্মোচন করেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান । সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিশিষ্ট আবৃত্তিশিল্পী মুনির কাদের স্রোত থেকে দুটি কবিতা পাঠ ও হাসনাত জাহান একই কবিতাদ্বয়ের ফরাসি অনুবাদ পাঠের মাধ্যমে পাঠোন্মোচন সূচনা করেন। তারপর স্রোত থেকে পাঠ করেন- সাহিত্যানুরাগী সালাহ উদ্দিন আহমদ , কবি অয়ন শাহ পরাণ , কবি রেজাউল হায়দার চৌধুরী , আবৃত্তিশিল্পী মোহাম্মদ গোলাম মুরশেদ প্রমূখ ।

আলোচনায় অংশ গ্রহণ করেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান , এডভোকেট কবি কাজী আব্দুল্লাহ আল মামুন , সংগঠক ও যুবনেতা এডভোকেট রমেন্দু কুমার চন্দ , তথ্যচিত্র নির্মাতা প্রকাশ রায় , সাংস্কৃতিক সংগঠক অলকা বড়ুয়া , সাংস্কৃতিক সংগঠক রাকিবুল ইসলাম , সাংস্কৃতিককর্মী হো সি মীন প্রমূখ ।

আলোচকেরা বলেন- সাহিত্যচর্চার ক্ষেত্রে ছোটোকাগজের ভূমিকা অপরিসীম । ছোটোকাগজ শাশ্বত সত্যের সন্ধান করে থাকে, প্রকৃতির মাঝে নিরন্তর যে সত্য লুকিয়ে আছে তাকে খুঁজেবের করে চিত্রকল্প রূপ দেওয়া কবি ও লেখকএর কাজ আর ছোটোকাগজ এর অনুসন্ধান করে শাশ্বতরুপ দেয় । ছোটোকাগজের একটা বৈশিষ্ট্য হচ্ছে সংঘশক্তি। তবে এর ভেতর থেকেও সচেতনলেখকরা নিজের সৃষ্টিশীল প্রতিভাকে আলাদা করে পাঠকের অনুভবে উজ্জ্বল করে তুলবেন । ছোটোকাগজ প্রতিনিধিত্ব করে একটি ছোট সমমনা নব্যগোষ্ঠীর যার চিন্তা-ভাবনা-দর্শন চলমান ধারা থেকে ভিন্ন , ব্যতিক্রমী এবং অভূতপূর্ব।

তারা আরো বলেন- আমাদের চেতনাজগতে বিদেশি সংস্কৃতি প্রভাব বিস্তার করছে। প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া আর ইন্টারনেটের মাধ্যমে বিশ্বব্যাপী গণসংযোগের যে সুযোগ তৈরি হয়েছে তার ফলে আমাদের সাহিত্যে যুক্ত হয়েছে নতুন নতুন চিন্তা। আর নিরীক্ষাধর্মী লেখা প্রকাশের মাধ্যমে ছোটোকাগজগুলোকে আশ্রয় করে সমৃদ্ধ হচ্ছে আমাদের সাহিত্য।‘স্রোত’ এগুরু দায়িত্ব পালন করছে তাই স্রোতের এ স্রোতধারা অব্যাহত রাখার আহবান জানান।

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল সংগীত ও আপ্যায়ন । সংগীত পরিবেশন করেন শিল্পী কুমকুম সাইদা, শিল্পী ইসরাত জাহান ফ্লোরা , শিল্পী অলকা বড়ুয়া এবং শিশু শিল্পী রামিছা বাতুল ।

লেখাটি ২৪৯ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৯৯২৫৮৯৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১২৬ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger