আন্তর্জাতিক

নওগাঁ সীমান্তে পতাকা বৈঠকের পর অবশেষে নিজ বাড়ি ফিরলেন ভারতীয় কিশোরী!

image
Sat, June 23
10:41 2018

ইখতিয়ার উদ্দীন আজাদ, নওগাঁ প্রতিনিধি:

নওগাাঁর সাপাহার উপজেলার বামনপাড়া সীমান্ত এলাকা দিয়ে ভুল করে বাংলাদেশে চলে আসা সুমনা (১৫) নামে এক ভারতীয় তরুণীকে উদ্ধার করে বিজিবি, উদ্ধারকৃত তরুণীকে বিজিবি ও বিএসএফ’র পতাকা বৈঠকের মাধ্যমে তার বাবা মায়ের কাছে ফেরত দেওয়া হয়।

পত্নীতলা ১৪ বিজিবি সুত্রে জানা গেছে, গত ১৭ জুন সকাল আনুমানিক ১০টার দিকে ভারতের দক্ষিন দিনাজপুর জেলার তপন থানার গোপাল নগর গ্রামের বাসিন্দা শরিফুল ইসলামের কন্যা সুমনা (১৫) ছত্রহাটি বিএসএফ এর কাছে তার পরিচয় পত্র জমা দিয়ে কাঁটা তারের বাইরে জমিতে কাজ করতে আসে, সন্ধ্যায় তার অন্যান্য সঙ্গীরা নিজ নিজ বাড়িতে ফিরে গেলেও, সুমনা পথ ভুলে বামন পাড়া সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশ মধ্যে ঢুকে পড়ে হারিয়ে যায়।

সুমনা নিদিষ্ট সময়ে তার নিজ দেশ ভারতে প্রবেশ না করায় ছত্রহাটি বিএসএফ কর্তৃপক্ষ তাদের হারিয়ে যাওয়া ওই তরুণীকে নিজ দেশে ফেরত নিতে বিজিবি ১৬ ব্যাটালিয়নের আদাতলা ক্যাম্পে তাদের পক্ষ থেকে পত্র প্রেরণ করেন এবং সহযোগিতা কামনা করেন। এরই প্রেক্ষিতে বিজিবির সদস্যগণ ওই তরুণীকে উদ্ধারে ব্যাপক তৎপরতা চালায়।

গত ২১ জুন রাত ৯ টায় আদাতলা বিজিবির কোম্পানী কমান্ডার সুবেদার সামশুল আলমের নেতৃত্বে বিজিবির একটি বিশেষ টহল দল গোপন সংবাদের ভিত্তিতে সদরের জিরো পয়েন্ট এ অবস্থিত নিউ মার্কেট এর সামনে থেকে ওই তরুণীকে উদ্ধার করেন। উদ্ধারকৃত তরুণীকে ফেরত দিতে শুক্রবার বিকেল ৩টায় বামনপাড়া সীমান্তের ২৪৬/৭ এস পিলার এলাকায় বিজিবি ও বিএসএফ এর কোম্পানী কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে বিজিবি ১৬ ব্যাটালিয়নের আদাতলা কম্পানী কমান্ডার সুবেদার সামশুল আলম ও ভারতের ১২২ বিএসএফ কোম্পানীর কাত রইল ক্যাম্পের কমান্ডার এসিবিএ ডোগরা নেতৃত্ব প্রদান করেন।

পতাকা বৈঠকের মাধ্যমে সুমনা ফিরে পেল তার বাবা মাকে ফিরে পেল তার নিজ দেশ।

লেখাটি ১৯৩ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৫১০৩১৯৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৭৯ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা