আন্তর্জাতিক

ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা মানবে না বেইজিং: চীনা মুখপাত্র

image
Thu, July 5
12:45 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে একতরফা আখ্যা দিয়ে এর বিরোধিতা করছে চীন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, এ নিষেধাজ্ঞা মানবে না বেইজিং। বিশেষ করে বেইজিং ইরানের তেল বিক্রির ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানা হবে না।

মঙ্গলবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে লু ক্যাং এ কথা বলেন। খবর রেডিও তেহরানের।

ইরানের সঙ্গে চীনের বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক আইন ও প্রতিশ্রুতি অনুযায়ী তেহরানের সঙ্গে সহযোগিতা ও লেনদেন চালিয়ে যাবে বেইজিং।

এর আগে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র হুয়া চুনিং ইরানের বিরুদ্ধে আমেরিকার একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে বলেছিলেন, পরমাণু সমঝোতার ভিত্তিতে তেহরানের সঙ্গে সব ধরনের সহযোগিতা চালিয়ে যাবে বেইজিং।

মার্কিন সরকার গত মে মাসে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেছে, আগামী ছয় মাসের মধ্যে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

ওয়াশিংটন ইরানবিরোধী নিষেধাজ্ঞায় শামিল হতে ইউরোপীয় দেশগুলোসহ বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, তেহরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা অমান্যকারী দেশগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেবে মার্কিন সরকার।

তবে এরই মধ্যে বিশ্বের অনেক দেশ ওই নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা আগের মতোই চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে।

লেখাটি ২২৯ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৫১২১৭০৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৭৯ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা