খেলাধুলা

সাকিব, মোস্তাফিজ টেস্ট খেলতে চান না

image
Sun, July 22
12:35 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে ভরাডুবির পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান বলেছেন, সাকিব এবং মোস্তাফিজসহ সিনিয়র খেলোয়াড়রা টেস্ট খেলতে চান না।

একইসাথে তিনি জানিয়েছেন, তিনি মোস্তাফিজকে আগামী দুই বছর দেশের বাইরে ফ্রাঞ্চাইজি লিগ খেলতে নিষেধ করেছেন।

সাবেক ক্রিকেটাররা বলেছেন, দেশের স্বার্থে কোনো ক্রিকেটারের এখন টেস্ট খেলা বন্ধ করা ঠিক হবে না। কারণ টেস্ট বা টি-টোয়েন্টি বা একদিনের ম্যাচের জন্য বাংলাদেশের আলাদা আলাদা দল তৈরির সময় এখনও হয়নি বলে তারা মনে করেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের দু'টিতেই ভয়াবহ বিপর্যয় হয়েছে বাংলাদেশ দলের। এরমধ্যে বাংলাদেশ প্রথম টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল।

এর ফলে বাংলাদেশ দল নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার রেকর্ড গড়েছে। এই ব্যর্থতা জন্ম দিয়েছে অনেক প্রশ্নের।

সেই প্রেক্ষাপটে ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান বললেন, সিনিয়র খেলোয়াড়রা টেস্ট খেলতে আগ্রহী হন না।

"বেশ কিছু সিনিয়র প্লেয়ার যারা আছে, তারা আসলে টেস্ট খেলতে চাচ্ছে না। যেমন সাকিব টেস্ট খেলতে চায় না, মোস্তাফিজও টেস্ট খেলতে চায় না। রুবেল অনেক অভিজ্ঞ। অনেকদিন ধরে আমাদের সার্ভিস দিয়ে আসছে। হতে পারে রুবেলের জন্যও টেস্টটা এখন কঠিন হয়ে যাচ্ছে," বলেন তিনি।

বিশ্লেষকদের অনেকে বলেছেন, টি-টোয়েন্টি খেলায় তাৎক্ষণিক ঝলক আছে। আর বড় অংকের অর্থের বিষয় আছে দেশের বাইরে ফ্রাঞ্চাইজি লিগ খেলায়। ফলে সেইদিকে খেলোয়ড়দের আগ্রহ বেশি হতে পারে। কিন্তু বাংলাদেশের পরিস্থিতিটা ভিন্ন বলে তারা মনে করেন।

তারা উল্লেখ করেন, বাংলাদেশ দলের কোনো খেলোয়াড়ের এখনও টেস্ট না খেলার মতো সময় হয়নি।

সাবেক নারী ক্রিকেটার পারভিন নাসিমা নাহার পুতুল বলেছেন, বাংলাদেশ দলের সিনিয়রদের টেস্ট খেলতে না চাওয়ার মতো বয়স এখনও হয়নি বলে তিনি মনে করেন।

"একটা খেলোয়াড় তৈরি করা খুব কঠিন। একটা সাধনার ব্যাপার। সেখানে হঠাৎ করে একটা ডিসিশন নিয়ে কাজ করবে, সেটা টিমের জন্য ক্ষতিকর। সেই ব্যক্তির জন্যও ক্ষতিকর।"

"এত তাড়াতাড়ি ক্রিকেট প্লেয়ারদের এরকম ডিসিশন নেয়া ঠিক না। কেননা নতুনরা আসবে, তার জন্যে তো সময় লাগবে," বলেন তিনি।

সাবেক এই নারী ক্রিকেটার যেমনটা বলছিলেন যে, বাংলাদেশ দলের এখনকার ক্রিকেটারদের কেউ না খেললে সেটা দলকেই ক্ষতিগ্রস্ত করবে।

তেমনি ক্রিকেট বোর্ডের অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন, বাংলাদেশের ক্রিকেটে টেস্ট বা অন্য খেলাগুলোর জন্য আলাদা আলাদা দল নেই। সে বিষয়টি বুঝে দেশের স্বার্থে সকলের সব খেলার জন্যই আগ্রহ থাকা উচিত বলে তিনি মনে করেন।

"টেস্টে কিন্তু পাঁচদিন খুব ডিফিকাল্ট। সেখানে ফিটনেসটা গুরুত্বপূর্ণ। তারমধ্যে এটাতে ফ্যাটিক চলে আসতেছে, যেহেতু অনেকগুলো টি-টোয়েন্টি বা ওয়ানডে খেলে। তারপর টেস্ট খেলায় ফিটনেসেরও অনেক ঘাটতি দেখা যায়। সেজন্য হয়তো আগ্রহটা কমে যায়। কিন্তু আমাদের যারা ভাল প্লেয়ার আছে, তাদের কিন্তু দেশের টেস্ট খেলাটা খুবই গুরুত্বপূর্ণ।"

"অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা বা ইন্ডিয়ার কথা বলতে পারেন,ওদের অনেক অপশন আছে। ওদের টেস্ট খেলার মতো দুই তিনটা টিম থাকে। আর বাংলাদেশে কিন্তু ঐ জিনিসটা নাই। আমাদের তিনটা ফরমেটেই কিন্তু ৯০ শতাংশ খেলোয়াড়ই খেলে। ফলে বিষয়টা সিরিয়াসলি প্লেয়ারদের বুঝতে হবে এবং আমাদেরকেও বুঝতে হবে।"

অন্যদিকে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ক্রিকেট যে খারাপ সময় পার করছে। সেই প্রেক্ষাপটে সাংবাদিকদের প্রশ্নে ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসানও প্রশ্ন তোলেন ফ্রাঞ্চাইজি লিগ খেলা নিয়ে।

তিনি বলেছেন,দেশের বাইরে টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি লীগ খেলতে গিয়ে মোস্তাফিজ বিভিন্ন সময় চোটের কারণে নিজের দেশের জন্য খেলতে পারেননি। সেজন্য তিনি দেশের বাইরে দুই বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে মোস্তাফিজকে নিষেধ করার কথাও তিনি জানিয়েছেন।

"মোস্তাফিজ বাইরে ফ্রাঞ্চাইজি লিগ খেলতে গিয়ে আহত হচ্ছে। আর দেশে সার্ভিস দিতে পারছে না। আমাদের জন্য এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।"

নাজমুল হাসান আরও বলেছেন, "সে আমাদের বোর্ডে থাকবে। বোর্ডই তাকে সেবা শুশ্রুষা করবে, ভাল করবে। তারপর আবার ওদের জন্য খেলতে গিয়ে আহত হয়ে এসে ন্যাশনাল টিমে খেলবে না। আবার তাকে আমরা ঠিক করবো। এটা হয় না। সুতরাং আমি ওকে বলে দিয়েছি, আগামী দুই বছর বাইরে খেলা ঠিক হবে না।"

এদিকে সাকিব, মোস্তাফিজ বা সিনিয়র ক্রিকেটাররা এনিয়েকী ভাবছেন, তাদের বক্তব্যই বা কী? তা জানা সম্ভব হয়নি।

বিবিসি বাংলা।

লেখাটি ১৩৮ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৮০০২৪২৯৪

অনলাইন ভোট

image
যেভাবে মারামারি ধরাধরি শুরু হয়েছে বোঝা যাচ্ছে নির্বাচন সমতল ভূমিতে হবে না- সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হাফিজ উদ্দিন খানের এ বক্তব্য সঠিক মনে করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ৪ জন

আজকের উক্তি

ড. কামাল, সুলতান মনসুর, কাদের সিদ্দিকী, মান্নার এত আবেগ দিয়ে জ্ঞানগর্ভ লেখা, এত বিবেক! কোথায় গেল সেই বিবেক?: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
Changer.com - Instant Exchanger