রাজনীতি

ক্ষুদ্র জনগোষ্ঠীর সংস্কৃতির বিকাশে সংস্কৃতি কেন্দ্র স্থাপন করা হবে: কমলগঞ্জে সংস্কৃতি মন্ত্রী

image
Tue, September 11
06:13 2018

পলাশ দেব নাথ, মৌলভীবাজার:

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, সংস্কৃতি বিকাশে সারা দেশে কাজ করছে সরকার। আওয়ামীলীগ সরকারের আমলেই দেশে উন্নয়ন হয়েছে দেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশে এখন তৃনমূলেও সংস্কৃতির চর্চা হচ্ছে। আর এ লক্ষে এই এলাকার চা বাগানে বসবাসকারী বিভিন্ন জনগোষ্ঠীর সংস্কৃতি রক্ষার জন্য কমলগঞ্জে একটি সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জের আদমপুরে বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের আয়োজনে ক্ষুদ্র ক্ষুদ্র জনগোষ্ঠীর ভাষা ও সাহিত্য-সংস্কৃতির বিকাশ এবং প্রাক-প্রাথমিক শিক্ষাচালুসহ শিক্ষার মান উন্নয়ন বিষয়ক এক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এসময় সংস্কৃতি মন্ত্রী বলেন, দেশে এখন আওয়ামীলীগের কোন বিকল্প নেই। বিগত বিএনপি -জামাত জোট সরকারের আমলে মানুষ অনাহারে মরেছে। যেকোনো সুস্থ বুদ্ধির ও অসাম্প্রদায়িক মানুষ এমনকি আমাদের শত্রুরাও বিশ্বাস করে গত ১০ বছরে যে উন্নয়ন হয়েছে তা এর আগে কখনোই সম্ভব হয়নি। একমাত্র শেখ হাসিনার পরিকল্পনার কারণেই দেশের এই উন্নয়ন সম্ভব হয়েছে।

বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সভাপতি মিঃ পিডিশন প্রধানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৌরভ শিকদার, শিক্ষা মন্ত্রনালয়ের আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সষ্টিটিউট এর উপ পরিচালক ড. কানিজ ফাতেমা, প্রাথমিক শিক্ষা বিভাগের সিলেট বিভাগীয় উপ পরিচালক তাহমিনা খাতুন, মৌলভীবাজারের জেলা প্রশাসক তোফায়েল ইসলাম, মৌলভীবাজারের পুলিশ সুপার মোঃ শাহজালাল, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমদুল হকসহ জেলা ও উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা এবং আদিবাসী ফোরামের নেতৃবৃন্দ। এর আগে বিভিন্ন নৃ-জাতি গোষ্ঠী সাংস্কৃতিক অনুষ্ঠানে তাদের পরিবেশনায় নিজস্ব সংস্কৃতি তুলে ধরেন। তার মধ্যে উল্ল্যেখযোগ্য মণিপুরি, খাসি, ত্রিপুরি, গারো, সাঁওতাল এবং চা শ্রমিকদের কিছু নৃ-গোষ্ঠী।

লেখাটি ১৬৯ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৯১৭৯৮৭৯

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১১৭ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger