রাজনীতি

আমাদের একটা গণতান্ত্রিক ব্যবস্থা গড়ে তুলতে হবে: জোনায়েদ সাকি

image
Wed, September 19
10:43 2018

নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম:

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, আমাদের একটা গণতান্ত্রিক ব্যবস্থা গড়ে তুলতে হবে। এজন্য আমরা বলেছি একটা জাতীয় সনদ তৈরি করতে। যার ভিত্তিতে রাজনৈতিক দলগুলোর মধ্যে একটা জাতীয় ঐক্যমত তৈরি হতে পারে। জাতীয় সচেতনতা দরকার সরকারি দলের সঙ্গেও। কেননা, সরকারি দল ছাড়া জাতীয় ঐকমত্য হবে না। এই জাতীয় সচেতনতা তৈরি করতে আমাদের পক্ষ থেকেও উদ্যোগ আছে, জাতীয় ঐক্য প্রক্রিয়ার তরফেও আছে।

বুধবার সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসার উঠোনে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি। এর আগে জোনায়েদ সাকি তার দলের পাঁচ জন নেতাকে সঙ্গে নিয়ে বিকালে কামাল হোসেনের বাসায় যান। এরপর একান্তে বৈঠক করতে একটি কক্ষে ড. কামাল হোসেনের সঙ্গে বসেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জোনায়েদ সাকি বলেন, আমাদের মধ্যে অনেক দিন ধরেই আলোচনা চলছে। গণসংহতি আন্দোলনের পক্ষ থেকেও একটি সনদ তৈরি করেছি। বিদ্যমান যে রাজনৈতিক ব্যবস্থার মধ্যে আমরা আছি, সেই ব্যবস্থা ফেল করে যাচ্ছে। এটা সংঘাত ছাড়া নতুন কিছু দিতে পারছে না।

তিনি আরও বলেন, কাজেই আমাদের নতুন একটি রাজনৈতিক ব্যবস্থায় যেতে হবে। কতগুলো নতুন শর্তে আমাদের যেতে হবে। যেখানে রাজনৈতিক দলগুলোর শান্তিপূর্ণ সহাবস্থান সম্ভব।

জোনায়েদ সাকি বলেন, ‘বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে সকলেই উদ্বিগ্ন। জনগণের নিরাপত্তা নিয়ে, দেশের নিরাপত্তা নিয়ে সবাই উদ্বিগ্ন। সেদিক থেকে আমরা মনে করি ঐক্যবদ্ধ কাজের অনেক জায়গা আছে। সে ঐক্যবদ্ধ কাজগুলো কীভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায়, সে বিষয় নিয়ে বাম গণতান্ত্রিক জোটে আলোচনা করা হবে। জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে আলোচনা চলবে।’

কীভাবে আমরা ঐক্যবদ্ধভাবে দেশের নিরাপত্তা, মানুষের নিরাপত্তা এবং গণতান্ত্রিক সংগ্রাম তুলতে পারি, সে বিষয়ে কাজ করতে হবে বলেও মন্তব্য করেন সাকি। এ সময় গণসংহতি আন্দোলনের পরিচালনা কমিটির সদস্য ফিরোজ আহমেদ, দেওয়ান আবদুর রশিদ নিলু, আবুল হাসান রুবেলসহ অনেকে উপস্থিত ছিলেন।

লেখাটি ২৫৮ বার পড়া হয়েছে
নিউজ অর্গান টোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


Share


Related Articles

Comments

ফেসবুক/টুইটার থেকে সরাসরি প্রকাশিত মন্তব্য পাঠকের নিজস্ব ও ব্যক্তিগত মতামতের প্রতিফলন, এর জন্য সম্পাদক দায়ী নন।

মোট ভিসিটর সংখ্যা
৭৮৬৫৩২১৪

অনলাইন ভোট

image
মাদক বিরোধী অভিযানের নামে অব্যাহত ক্রসফায়ার সমর্থন করেন কি?

আপনার মতামত
হ্যাঁ
না
ভোট দিয়েছেন ১১২ জন

আজকের উক্তি

নির্বাচনকালীন সরকার কিংবা সহায়ক সরকার বিষয়টি রাজনৈতিক, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই: প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা
Changer.com - Instant Exchanger