‘আমি বর্ণবাদকে ঘৃণা করি, বর্ণবাদকে না বলুন: মুশফিক

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় প্রতিবাদে ফুঁসছে গোটা বিশ্ব। এই ঘটনার প্রতিবাদে সরব ক্রীড়াবিদরাও। এতে যোগ দিলেন বাংলাদেশের ক্রিকেট তারকা মুশফিকুর রহীম। সামাজিক যোগাযোগমাধ্যমে হাতে বর্ণবাদ বিরোধী প্ল্যাকার্ডসহ একটি ছবি পোস্ট করেছেন মুশফিক।

তাতে লেখা, ‘আমি বর্ণবাদকে ঘৃণা করি। বর্ণবাদকে না বলুন।’ মুশফিককে সবসময়ই নানা ইস্যুতে সামাজিক মাধ্যমে সক্রিয় থাকতে দেখা যায়।

টুইটার, ফেসবুকে বর্ণবাদ বিরোধী মুশফিকের পোস্ট মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামি এর আগে এক সাক্ষাৎকারে জানান, ভারতের আইপিএল খেলতে গিয়ে বর্ণবাদী মন্তব্য শুনতে হয়েছে তাকে।

স্যামির দাবি, সানরাইজার্স হায়দরাবাদে খেলার সময় তাকে ও শ্রীলঙ্কান সতীর্থ থিসারা পেরেরাকে ‘কালু’ ডাকা হতো। ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী সাবেক এ অধিনায়কের দাবিতে তোলপাড় ক্রিকেট বিশ্ব।

বর্ণবাদ নিয়ে মন্তব্য করেছেন সাবেক উইন্ডিজ তারকা মাইকেল হোল্ডিংও। তিনি বলেন, শুধু আইন করে খেলাধুলায় বর্ণবাদ দূর করা যাবে না। এ জন্য চাই সামাজিক সচেতনতা।’ ফ্লয়েড হত্যার প্রতিবাদে খেলার মাঠে কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানান কিলিয়ান এমবাপ্পে, জাডন সানচো, কোকো গফ, লেব্রন জেমস, মার্কাস থুরাম, ওয়েস্টন ম্যাকেনিরা।

Add your comment:

Related posts